দোকান থেকে কেনা হিরের গয়না আসল তো? কীভাবে চিনবেন আসল হিরে! জানুন বিশেষজ্ঞের মত

দোকান থেকে কেনা হিরের গয়না আসল তো? কীভাবে চিনবেন আসল হিরে! জানুন বিশেষজ্ঞের মত

হাওড়া: সম্পূর্ণ বিনামূল্যে হিরে চেনার প্রশিক্ষণ। হিরে চেনার কৌশল শেখাচ্ছেন হাওড়া আন্দুলের এক রত্ন ব্যবসায়ী। অমূল্য রত্নের উপর আকর্ষণ সকল মানুষের। সমস্ত রত্নের মধ্যে অন্যতম আকর্ষণীয় হল হীরে। বর্তমান সময়ে একাংশের মানুষের মধ্যে গহনার ব্যবহারের ব্যাপক চল। সেই দিক থেকে সৌন্দর্য বাড়াতে অলঙ্কারে হিরের ব্যবহার প্রচুর। হিরের প্রতি আকর্ষণ তো রয়েছে। হিরে পান্না জহর প্রবালের মত বহুমূল্য বহু পাথর বা রত্ন রয়েছে। এই সমস্ত রত্ন, শুধু সুন্দর্য নয়, এইরত্ন শরীরের পক্ষেও উপকারি ভূমিকা রাখে বলে জানা গেছে।

সৌন্দর্যের পাশাপাশি শরীর সুস্থ রাখতে, মূল্যবান রত্ন বা পাথরের ব্যবহার দীর্ঘদিনের। জ্যোতিষশাস্ত্র বিধি মেনে রত্ন শরীরে ধারণ করলে উপকার পাওয়া যায়। প্রয়োজনে বা সখ সৌন্দর্য বৃদ্ধিতে রত্ন ব্যবহারে যে বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ তা হল, রত্ন বা পাথর আসল নাকি নকল। সেই দিক থেকে আসল হিরে চেনার কৌশল জানা থাকলে ক্রেতা হিসাবে ঠকে যাবার ভয় থাকে না। রত্ন ব্যবহারের পাশপাশি আসল নকল চেনার উপায় জানা জরুরি ।

আরও পড়ুন:

আরও পড়ুন: মাছ ভাজার আগে নুন-হলুদ কেন মেখে রাখা হয় জানেন? শরীরের জন্য ভাল না খারাপ? জানুন

কোম্পানিতে কর্মসংস্থানের জন্য নামি জেমস এবং জুয়েলারিতে কাজের জন্য রত্ন বা পাথর চিনতে লক্ষ টাকা কোর্স ফ্রি। সেই দিক থেকে প্রাথমিক ভাবে রত্ন বা পাথর চেনার প্রশিক্ষণ দিচ্ছেন বিক্রেতা। এ প্রসঙ্গে বিক্রেতা সন্দীপ মাইতি জানান, দামি গ্রহরত্ন ক্রেতা বা সাধারণ মানুষ ক্রয় করেন। আসল রত্ন জানার জন্য সার্টিফিকেটের উপর নির্ভর করতে হয়। তবে চেনার উপায় জানা থাকলে। নিজেই চিনতে পারবেন, ঠকে যাবার সম্ভাবনা থাকে না। সেই দিক দোকানে আসা মানুষদের আসল হিরে বা রত্ন চেনার কৌশল শিখিয়ে দিচ্ছি। যাতে আসল রত্ন চিনতে অসুবিধা না হয়।

রাকেশ মাইতি

Published by:Piya Banerjee

First published:

Tags: Diamond, Howrah news

Scroll to Top