Malda News: শহরের বাতাসে পচা দুর্গন্ধ, সমাধানে জাপান থেকে আসছে বিশেষজ্ঞ!

Malda News: শহরের বাতাসে পচা দুর্গন্ধ, সমাধানে জাপান থেকে আসছে বিশেষজ্ঞ!

Last Updated:

কয়েক দিন ধরেই মালদহ শহরের বেশ কিছু এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে, স্থানীয় সরকারি মুরগি খামার থেকে এই দুর্গন্ধ ছড়াচ্ছে বলে অভিযোগ, দ্রুত সমস্যার সমাধান আশ্বাস প্রশাসনের।

X

Malda News: শহরের বাতাসে পচা দুর্গন্ধ, সমাধানে জাপান থেকে আসছে বিশেষজ্ঞ!

দুর্গন্ধ অতিষ্ঠ সাধারণ মানুষ

মালদহ: দুর্গন্ধে অতিষ্ঠ শহরবাসী। গত কয়েকদিন ধরেই শহরের বাতাস পচা দুর্গন্ধে ভরে গিয়েছে। যা নিয়ে রীতিমতো তোলপাড় প্রাচীন মালদহ শহর। শহরের একাংশ জুড়ে কয়েক কিলোমিটার দূর পর্যন্ত এই দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। প্রায় এক সপ্তাহ ধরে মালদহ শহরের গ্রিন পার্ক, মকদমপুর, গৌড় রোড়, সিঙ্গাতলা সংলগ্ন এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। কখনও কখনও তীব্র গন্ধে ভরে যাচ্ছে চারিদিক। স্থানীয়রা বাড়িতে থাকতে সমস্যায় পড়ছেন। অসুস্থ হয়ে যাওয়ার আশঙ্কা করছেন অনেকেই। স্থানীয়দের অভিযোগ সরকারি মুরগি খামার থেকে এই দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে চারিদিকে। স্থানীয় বাসিন্দা নমিতা সিনহা বলেন, কয়েকদিন ধরেই দুর্গন্ধ ছড়াচ্ছে। বাড়িতে থাকা যাচ্ছে না। খেতে পর্যন্ত পারছিনা দুর্গন্ধে। ছোটদের সমস্যা হচ্ছে অসুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

আরও পড়ুনঃ ফ্যাটি লিভারের জন‍্য অমৃতসমান! উপচে পড়ছে প্রোটিন! ছোট্ট হলেও এই সবজি সুপারফুড! খাওয়া শুরু করুন আজই

এদিন ঘটনাস্থলে যান প্রজেক্ট অফিসার-সহ পুরসভার চেয়ারম্যান-সহ অন্যান্যরা। কী কারণে এই দুর্গন্ধ ছড়াচ্ছে তা খতিয়ে দেখেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সরকারি এই মুরগি খামারে প্রায় ১০ হাজার মুরগি ছানা মারা গিয়েছে। সেখান থেকেই দুর্গন্ধ ছড়াচ্ছে বলে অনুমান। তবে, আধুনিক প্রযুক্তির তৈরি এই খামার থেকে সাধারণত দুর্গন্ধ ছড়ানোর কথা নয়। তবে, কী কারণে এই দুর্গন্ধ ছড়াচ্ছে তা ইতিমধ্যে তদন্ত করে দেখছেন প্রশাসনিক কর্তারা। ইতিমধ্যে কলকাতা থেকে বিশেষজ্ঞ দল ডাকা হয়েছে। পাশাপাশি জেলা প্রাণীসম্পদ বিকাশ দফতর সূত্রে জানা গিয়েছে, অত্যাধুনিক এই মুরগি খামারটি জাপানি প্রযুক্তিতে তৈরি। জাপানের একটি সংস্থার প্রযুক্তি ও মেসিন যন্ত্রপাতি রয়েছে। তাই, ইতিমধ্যে জাপানি ওই সংস্থার কর্তাদের ডেকে পাঠানো হয়েছে।

আগামী সপ্তাহে জাপান থেকে তাঁরা এখানে আসবেন। কোথাও কোনও ত্রুটি রয়েছে কিনা সেই বিষয়ে তদন্ত করেই দুর্গন্ধ ছড়ানোর কারণটি জানা যাবে। শুধুমাত্র মুরগি খামারের দুর্গন্ধ নয়, পাশাপাশি মুরগিপালক উড়ে বেড়াচ্ছে চারিদিকে। সমস্ত বিষয়গুলি খতিয়ে দেখে সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন প্রশাসনের কর্তারা। প্রজেক্ট অফিসার উৎপল কুমার কর্মকার বলেন, কি কারণেএই দুর্গন্ধ ছড়াচ্ছে আমরা খতিয়ে দেখছি। একটি দল কলকাতা থেকে এসেছে। আরও একটি বিশেষজ্ঞ দল কলকাতা থেকে আসছে। এই খামার জাপানি প্রযুক্তিতে তৈরি। জাপান থেকেও বিশেষজ্ঞদের ডাকা হয়েছে।

মালদহ শহরের ফার্মের মাঠে তৈরি হয়েছে বিশাল মুরগি খামার। রাজ্য সরকারের উদ্যোগে এই খামার তৈরি করা হয়েছে। প্রতিদিন প্রায় তিন লক্ষ ডিম উৎপাদন হবে এই খামার থেকে। প্রথম পর্যায়ে মুরগি আনা হয়েছে খামারে। প্রায় দশ হাজার মুরগির মৃত্যুতে দুর্গন্ধ ছড়াচ্ছে খামারের চারিপাশে। ঘনবসতিপূর্ণ এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ায় সমস্যায় পড়ছেন সাধারণ মানুষ। তবে দ্রুত সমস্যা সমাধান আশ্বাস দিয়েছেন প্রাণী সম্পদ বিকাশ দফতরের কর্তারা।

হরষিত সিংহ

Next Article

Newborn Child Theft: হাসপাতাল থেকে শিশুর মৃতদেহ উধাও, শোরগোল-চাঞ্চল্য! মারাত্মক কাণ্ড শিলিগুড়িতে

Scroll to Top