হান কাং’এর লেখা ব্যবহার করলেও দেয়া হয়নি রয়্যালিটি | চ্যানেল আই অনলাইন

হান কাং’এর লেখা ব্যবহার করলেও দেয়া হয়নি রয়্যালিটি | চ্যানেল আই অনলাইন

সাহিত্যে চলতি বছর অর্থ্যাৎ ২০২৪ সালের নোবেল পুরস্কার লাভ করেছেন সাউথ কোরিয়ান লেখক হান কাং। তার দারুণ কাব্যময় গদ্যের জন্য এ পুরস্কার দেওয়া হয়েছে। নোবেল কমিটি জানিয়েছে, হান কাং এর লেখা ঐতিহাসিক বেদনা এবং মানব জীবনের ভঙ্গুরতাকে প্রকাশ করে। হান কাং এর লেখা বিভিন্ন পাঠ্যপুস্তকে ব্যবহার হলেও এর জন্য তাকে কোন ধরনের রয়্যালিটি বা সম্মানী দেয়া হয়নি। 

দ্যা কোরিয়ান টাইমস জানিয়েছে, কোরিয়া সাহিত্য, একাডেমিক ওয়ার্কস এবং আর্ট কপিরাইট অ্যাসোসিয়েশন (কেওএলএএ) এর পক্ষ থেকে বলা হয়েছে, লেখকের সাথে যোগাযোগ করতে না পারায় তার এই বিষয়ে কিছু করতে পারেনি।

GOVT

মাইনর রিবিল্ডিং কোরিয়া পার্টির প্রতিনিধি কিম জে-ওনের মতে, কেওএলএএ শিক্ষাগত উদ্দেশ্যে হান কাং এর কাজ ব্যবহারের জন্য কোনো রয়্যালটি দেয়নি। তাদের ওয়েবসাইটে হান কাং এর ৩৪ টি কাজ অন্তর্ভুক্ত রয়েছে যার ১১টি পাঠ্যপুস্তকে, চারটি শিক্ষাগত উদ্দেশ্যে এবং ১৯টি পাঠ সহায়তার জন্য ব্যবহার হয়েছে।

কেওএলএএ এর এক কর্মকর্তা বলেছেন, রয়্যালটি দেয়ার জন্য আমাদের কাছে লেখকের ব্যক্তিগত তথ্য এবং সম্মতি প্রয়োজন। আমরা ২০১৭ সাল থেকে এই প্রক্রিয়া সম্পর্কে প্রকাশকদের অবহিত করছি, কিন্তু আমরা লেখকের সাথে যোগাযোগ করতে পারিনি।

Chokroanimation

Scroll to Top