রাবির ভর্তি পরীক্ষা ৫ মার্চ, প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪২ শিক্ষার্থী

রাবির ভর্তি পরীক্ষা ৫ মার্চ, প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪২ শিক্ষার্থী

রাবির ভর্তি পরীক্ষা ৫ মার্চ, প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪২ শিক্ষার্থী

রাজশাহী ব্যুরো:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৫ মার্চ। পরীক্ষা চলবে ৭ মার্চ পর্যন্ত। এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ ৪ হাজার ৪৩৮টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে মোট ১ লাখ ৮৫ হাজার ৬৮০টি। এ অনুযায়ী প্রতি আসনের বিপরীতে লড়াই করবেন ৪২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

শুক্রবার (১ মার্চ) বিকেল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রাবির উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। 

লিখিত বক্তব্যে তিনি জানান, এ, বি ও সি তিনটি ইউনিটে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক ঘণ্টাব্যাপী এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করা হবে। সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, র‍্যাব ও গোয়েন্দা সংস্থা তৎপর থাকবে। পাশাপাশি প্রশাসনের পক্ষ থেকেও ২৫টি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় জালিয়াতির বিষয়ে উপাচার্য বলেন, কেউ অসদুপায় অবলম্বন করলে ভর্তি বাতিলসহ তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও চলতি বছর জালিয়াতি রোধে আবেদনপত্রে ভর্তিচ্ছুর সেলফি সংযুক্ত করা হয়েছে। কেউ অন্যের হয়ে পরীক্ষা দিচ্ছে কিনা সেটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে যাচাই করা হবে বলেও জানান তিনি।

এসময় বিভাগীয় পর্যায়ে ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়ে উপাচার্য জানান, রাবিতে দীর্ঘদিন শিক্ষক নিয়োগ বন্ধ রয়েছে। শিক্ষক সংকট দূর হলে বিভাগীয় পর্যায়ে ভর্তি পরীক্ষা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তিনি। 

/এএস

Scroll to Top