আপনার বাচ্চা কী এই সব খাবার খাচ্ছে? বড় ক্ষতির থেকে বাঁচতে গবেষকের মত জানুন

আপনার বাচ্চা কী এই সব খাবার খাচ্ছে? বড় ক্ষতির থেকে বাঁচতে গবেষকের মত জানুন

পূর্ব বর্ধমান: পূর্ব বর্ধমান জেলার বর্ধমান শহরের বিভিন্ন স্কুলে পালিত হল কিছু বিশেষ কর্মসূচী। বর্ধমান শহরের মধ্যে সাধারণত দুটো এনজিও-র উদ্যোগে এই বিশেষ কর্মসূচী পালিত হয় । এখনও পর্যন্ত বর্ধমান শহরের মোট ৬ টি স্কুলে এই কর্মসূচী পালন করা হয়েছে । তবে এ এক অন্যরকম কর্মসূচী। সাধারণত স্কুলের বাচ্চাদের কথা ভেবে এবং তাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন রাখতে এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়।  বাচ্চা থেকে শুরু করে আমরা প্রত্যেকেই সারা দিনে বিভিন্ন খাবার খেয়ে থাকি । তবে আমরা না জেনে নিজেরাই নিজেদের ক্ষতি করে চলেছি প্রতিনিয়ত।

তাই খাবার সম্পর্কে বাচ্চাদের সচেতন করতে এবং খাবারের পুষ্টিগুণ সম্পর্কে অবগত করতে এই কর্মসূচী নেওয়া হয়। বর্ধমান শহরের ৬ টা স্কুল নিয়ে প্রায় হাজারেরও বেশি পড়ুয়া এই কর্মসূচিতে অংশগ্রহণ করে এবং তাদের পাশাপাশি অভিভাবকদেরও ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা যায়। চলুন তাহলে এবার দেখে নেওয়া যাক যে বাচ্চাদের জন্য কোন কোন খাবার ভাল এবং কোন কোন খাবার ক্ষতিকারক।

আরও পড়ুন: 

এই প্রসঙ্গে নিউট্রিশন গবেষক কুশল সমাদ্দার জানান , প্রসেস ফুড এবং আন প্রসেস ফুড আছে । মানে যেটার মধ্যে বেশি প্রসেসিং চলছে ওইগুলো শরীরের জন্য খুব ক্ষতিকারক কারণ ওর মধ্যে অনেক হার্মফুল কেমিক্যালস থাকছে যেগুলো শরীরের জন্য খুবই ক্ষতিকারক । সেই জায়গাতে আমরা ছাত্রদের বলছি যেগুলো নেচার থেকে আসছে বা পরিবেশ থেকে ডিরেক্ট আমরা পাচ্ছি আন প্রসেস ফুড সেগুলো শরীরের জন্য খুব ভাল হয় এবং শরীর ওগুলোকে খুব সহজেই হজম করতে পারে ।

আরও পড়ুন:  ‘বর’ মানে কী শুধুই স্বামী অথবা ভুতের রাজার ‘তিন বর’! জেনে নিন এই শব্দের আরও নয়টি মানে! খুব সহজ

কুশল সমাদ্দারের মতে, যে খাবার গুলো প্রস্তুত হতে লম্বা একটা সময় লাগে সেই খাবার গুলোকে প্রসেস ফুড বলা হচ্ছে যেমন চিনি, চিপস, রিফাইন অয়েল, আটা এইগুলো হচ্ছে প্রসেস ফুড এবং যা শরীরের জন্য ক্ষতিকর। আন প্রসেস ফুড যেগুলো গাছ থেকে ডিরেক্ট আমরা পাচ্ছি যেমন শাক, সবজি, ফল ইত্যাদি এইগুলো শরীরের জন্য উপকারি। কুশল সমাদ্দার বাচ্চাদের স্বাস্থ্য ভাল রাখতে অভিভাবক দের উদ্দেশ্যে বলেছেন যে প্রথম থেকে যদি বাচ্চাদের খাবার সম্পর্কে সচেতন হওয়া যায় তাহলে ভবিষ্যতে বাচ্চার স্বাস্থ্য অনেক ভাল থাকবে । আমরা দেখেছি সুইচ অন ফাউন্ডেশন নামে এই এনজিও বর্ধমান শহরের বুকে বিভিন্ন সচেতনতা মূলক কাজ করে থাকে । এবার বাচ্চাদের কথা মাথায় রেখে এই উদ্যোগ নেওয়া হয় । এনজিওর পক্ষ থেকে সন্দীপন সরকার জনিয়েছেন, আগামী দিনে বর্ধমান শহরের বুকে এরকম আরও নতুন উদ্যোগ আমরা নিয়ে আসব ।

বনোয়ারীলাল চৌধুরী 

পূর্ব বর্ধমান

পূর্ব বর্ধমান

Published by:Piya Banerjee

First published:

Tags: Health, Health care, Healthy Food

Scroll to Top