করোনা আক্রান্তের সংখ্যা বৃ্দ্ধিতে চিনে আবারও লকডাউন

করোনা আক্রান্তের সংখ্যা বৃ্দ্ধিতে চিনে আবারও লকডাউন
করোনা আক্রান্তের সংখ্যা বৃ্দ্ধিতে চিনে আবারও লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক: করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় দক্ষিণ চিনের গুয়াংঝৌ প্রদেশে ফের লকডাউন জারি করল শি জিনপিং সরকার। গুয়াংঝৌ প্রদেশকে চিনের উৎপাদন কেন্দ্র বলা হয়। সেই জায়গায় আবারও লকডাউন চালু করায় চিনের অর্থনীতি আর ধাক্কা খাবে বলে আশঙ্কা।

এক কোটি তিরিশ লক্ষ জনসংখ্যার গুয়াংঝৌয়ে গত ২৪ ঘণ্টায় আড়াই হাজারের উপর করোনা আক্রান্ত হয়েছেন। এর পরেই আকস্মিক লকডাউনের সিদ্ধান্ত। সংবাদ সংস্থা সূত্রে খবর, ওই প্রদেশের আধিকারিকরা প্রায় পাঁচ লক্ষ বাসিন্দাকে বাড়ি থেকে বার হতে নিষেধ করেছেন। গণপরিবহণ ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়েছে। অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল এবং কলেজ। গুয়াংঝৌ থেকে বেজিং-সহ অন্যান্য বড় শহরগামী সকল বিমান পরিষেবা বাতিল করা হয়েছে।

আক্রান্তের সংখ্যা কমে আসায় এবং মৃত্যু সংখ্যা প্রায় শূন্য হয়ে যাওয়ায় বিশ্বের সব দেশ তাদের কোভিডবিধি শিথিল করে নিয়েছে। যদিও চিন তাদের সিদ্ধান্তে এখনও অনড়। বিধি শিথিল করতে রাজি নয় তারা। বারংবার বিধি নিষেধের ফলে সাধারণ মানুষের সঙ্গে প্রায়শই বিবাদ বাধছে সরকারি কর্মকর্তাদের।

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নেতৃত্বাধীন কমিউনিস্ট পার্টি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র কোভিডবিধি শিথিল করে নেওয়ার আবেদন প্রত্যাখ্যান করেছে আগেই। করোনা টিকা আমদানি করতেও অস্বীকার করেছে জিনপিং সরকার।

Scroll to Top