সুপার ওভারে পাকিস্তানকে হারাল যুক্তরাষ্ট্র | চ্যানেল আই অনলাইন

সুপার ওভারে পাকিস্তানকে হারাল যুক্তরাষ্ট্র | চ্যানেল আই অনলাইন

এই খবরটি পডকাস্টে শুনুনঃ

ব্রিজটাউনের পর ডালাস। টি-টুয়েন্টি বিশ্বকাপ-২০২৪ আসরের প্রথম সপ্তাহতেই দুটি সুপার ওভার দেখল ক্রিকেট বিশ্ব। ওমান ও নামিবিয়া ম্যাচের পর এবার শক্তিশালী পাকিস্তান ও সহ-আয়োজক যুক্তরাষ্ট্রের মধ্যকার ম্যাচে। ‘এ’ গ্রুপের লড়াইয়ে সুপার ওভারে পাকিস্তানকে হারিয়ে টানা দ্বিতীয় জয় দেখল যুক্তরাষ্ট্র। প্রথম ম্যাচে কানাডাকে হারিয়েছিল তারা।

গ্র‌্যান্ড প্রেইরি স্টেডিয়ামে টসে জিতে পাকিস্তানকে আগে ব্যাটে পাঠায় যুক্তরাষ্ট্র। নির্ধারিত ওভার শেষে ৭ উইকেটে ১৫৯ রানের সংগ্রহ পায় বাবর আজমের নেতৃত্বাধীন দল। জবাবে নেমে শ্বাঃসরুদ্ধকর লড়াইয়ে ৩ উইকেটে ১৫৯ রান স্পর্শ করে যুক্তরাষ্ট্র। টাই হওয়ায় খেলা গড়ায় সুপার ওভারে। সেখানে আগে ব্যাট করে ১ উইকেটে ১৮ রানের সংগ্রহ পায় যুক্তরাষ্ট্র। আর পাকিস্তান ১ উইকেটে ১৩ রানে থামে।

সুপার ওভারে যুক্তরাষ্ট্রে ভাগ্যটা গড়ে দিয়েছিলেন মোহাম্মদ আমির। তিনটি ওয়াইড দিয়ে বসেন তারকা বোলার। সেই সঙ্গে উইকেটের পেছনে ঠিকঠাক বল তালুবন্ধি করতে ব্যর্থ হন মোহাম্মদ রিজওয়ান। তাতে তিনটি ওয়াইডে রান নিতে সক্ষম হন যুক্তরাষ্ট্র ব্যাটাররা। সুপার ওভারে অতিরিক্ত খাত থেকে মোট সাত রান পায় স্বাগতিকরা। অ্যারন জোন্স পান ১১ রান।

১৯ রানের লক্ষ্যে পাকিস্তানের হয়ে চ্যালেঞ্জ মোকাবেলায় আসেন ইফতেখার আহমেদ ও ফখর জামান। প্রথম বলে ডট আদায় করে নেন যুক্তরাষ্ট্র বোলার সৌরভ নেথ্রালভাকার। দ্বিতীয় ইফতেখার চার আদায় করলেও তৃতীয় বলে লং অফে নিতিশ কুমারের দুর্দান্ত ক্যাচে ফিরে যান ইফতিখার। এরপর শাদাব খান ব্যাটে আসেন। তবে তিনিও ব্যর্থ হন বড় শট হাঁকাতে। অবশ্য একটি ওয়াইড ও একটি লেগবাই চারে পাঁচ রান খরচ করে যুক্তরাষ্ট্র। শেষঅবধি ৫ রানে এগিয়ে থেকে জয় নিশ্চিত করে তারা।

এর আগে ইনিংসের শেষ ওভারে জয়ের জন্য যুক্তরাষ্ট্রের প্রয়োজন ছিল ১৫ রান। শেষ ওভারে বলে আসেন হারিস রউফ। নিতিশ কুমার রেড্ডিকে নিয়ে এক ছক্কায় পাঁচ বলে ১০ রান তোলেন অ্যারন জোন্স। শেষ বলে জয়ের জন্য দরকার ছিল ৫ রান। হারিস রউফের ডেলিভারিতে মিডউইকেট অঞ্চল দিয়ে চার আদায় করে নেন নিতিশ। তাতে পাকিস্তানের সমান ১৫৯ রান স্পর্শ করে যুক্তরাষ্ট্র। আর খেলা গড়ায় সুপার ওভারে।

দুর্দান্ত যুক্তরাষ্ট্রের হয়ে ফিফটি পেয়েছেন মোনাঙ্ক প্যাটেল। সাতটি চার ও এক ছক্কায় ৩৮ বলে ৫০ রান করেন যুক্তরাষ্ট্র অধিনায়ক। পাঁচটি চার ও এক ছক্কায় ২৬ বলে ৩৫ রান করেন অ্যান্দ্রিয়েস গাউস। জয়ের নায়ক অ্যারন জোন্স দুটি করে চার ও ছক্কায় ২৬ বলে ৩৬ রান এবং নিতিশ কুমার ১৪ বলে ১৪ রানে অপরাজিত থাকেন।

পাকিস্তানের হয়ে একটি করে উইকেট নেন মোহাম্মদ আমির, হারিস রউফ ও নাসিম শাহ।

টসে হেরে ব্যাটে নেমে শুরুটা ভালো হয়নি পাকিস্তানের। ওপেনিংয়ে নামা বাবর আজম একপ্রান্ত আগলে রাখলেও২৬ রানে টপঅর্ডারের তিন তারকা ব্যাটারকে হারায় দলটি। পাঁচে নামা শাদাব খান এসে পাকিস্তানকে আলোর পথ দেখান।

৯৮ রানে ফের বিপদে পড়ে দলটি। তিন ছক্কা ও এক চারে ২৫ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলে ফিরে যান শাদাব। পরের বলে আজম খান ফিরে যান রানের খাতা না খুলে।

১২৫ রানে বাবর ফিরে যান। দুটি ছক্কা ও তিন চারে ৪৩ বলে ৪৪ রানের ইনিংস খেলেন পাকিস্তান অধিনায়ক। শেষদিকে ১৫ বলে ২৩ রানের ক্যামিও উপহার দেন শাহিন শাহ আফ্রিদি। এছাড়া ১৪ বলে ১৮ রান করেন ইফতেখার আহমেদ।

যুক্তরাষ্ট্রের হয়ে নশতুশ কেনজিগে তিনটি এবং সৌরভ নেথ্রালভাকার দুটি উইকেট নেন।

Scroll to Top