সার্চ কমিটির মাধ্যমে নিয়োগে এবার বিল আনতে চলেছে রাজ্য সরকার

সার্চ কমিটির মাধ্যমে নিয়োগে এবার বিল আনতে চলেছে রাজ্য সরকার

আবীর ঘোষাল, কলকাতা: আজ, শুক্রবার বিধানসভায় পেশ হতে চলেছে ‘The West Bengal University Laws(Amendment) Bill, 2023…’ যে বিলে উপাচার্য নিয়োগে সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার গঠিত সার্চ কমিটি।এর আগে একটি অর্ডিন্যান্স জারি হয়েছিল। তাতে ৫ সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়েছিল। সেই সময় অবশ্য বিধানসভা চালু ছিল না। এই সার্চ কমিটির মাধ্যমে উপাচার্য নিয়োগে আইনি স্বীকৃতি দিতে চলেছে রাজ্য।তা নিয়েই শুক্রবার বিধানসভায় পেশ হতে চলেছে এই বিল।

এই সার্চ কমিটিতে আচার্য মনোনীত সদস্য থাকবেন। মুখ্যমন্ত্রী মনোনীত সদস্য থাকবেন। ইউজিসি চেয়ারম্যান মনোনীত সদস্য থাকবেন। রাজ্য সরকার মনোনীত একজন সদস্য থাকবেন এবং উচ্চ শিক্ষা সংসদের চেয়ারম্যান মনোনীত একজন সদস্য থাকবেন। কলকাতা-সহ রাজ্যের ৩১ বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য বাছাইয়ে সার্চ কমিটি গঠনে অর্ডিন্যান্স আগেই জারি হয়েছিল ৷ এবার সেই অর্ডিন্যান্সকে আইনি স্বীকৃতি দিতে রাজ্য বিধানসভায় বিল পেশ করা হলোনয়া আইনে উপাচার্য বাছাইয়ের সার্চ কমিটিতে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি থাকছেন না ৷ বিধানসভায় পেশ হওয়া ‘পশ্চিমবঙ্গ বিশ্ববিদ্যালয় ল সংশোধনী অর্ডিন্যান্স বিল ২০২৩’-এ স্পষ্ট বলা হয়েছে, সার্চ কমিটি এবার থেকে উপাচার্য পদে তিন থেকে পাঁচ জনের নাম সুপারিশ করতে পারবে। যাঁদের নাম সুপারিশ করা হবে, তাদের অন্তত দশ বছরের বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার অভিজ্ঞতা থাকতে হবে।

সার্চ কমিটির মাধ্যমে নিয়োগে এবার বিল আনতে চলেছে রাজ্য সরকার

আরও পড়ুন- উড়তে না উড়তেই ছড়িয়ে পড়ল ঝাঁঝালো গন্ধ ! অবতরণ করে অবশেষে গন্ধ-রহস্যের সমাধান করল এয়ার ইন্ডিয়া

আরও পড়ুন– ডার্বির খোঁজ রাখেন! ইস্টবেঙ্গল না কি মোহনবাগান, কোন দলের সমর্থক মমতা বন্দ্যোপাধ্যায়?

এক্ষেত্রে যদি কারও দশ বছর কোনও প্রতিষ্ঠিত গবেষণা সংস্থা বা অ্যাকাডেমিক অ্যাডমিনিস্ট্রেটিভ সংস্থায় নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা থাকে তা হলেও চলবে।এই আইনে বলা হয়েছে, কারও মেয়াদ শেষ হওয়া বা ৬৫ বছর পূর্ণ হওয়ার পরে নতুন উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত তিনিই উপাচার্য হিসেবে এক বছর কাজ চালাতে পারবেন। বর্তমান আইনে ছয় মাস পর্যন্ত তাঁকে কাজ করার সুযোগ দেওয়া রয়েছে। এছাড়া সার্চ কমিটি গঠন করতে হবে পাঁচ জন সদস্য নিয়ে। আগে তিন জন সদস্য নিয়ে এই কমিটি তৈরি করা হত। এই কমিটিতে আবার ফিরিয়ে আনা হচ্ছে ইউজিসি-র প্রতিনিধিকে। এখন দেখার রাজ্য-রাজভবনের সম্পর্ক এই বিল পেশের পরে কোনদিকে মোড় নেয়।

Published by:Siddhartha Sarkar

First published:

Tags: West Bengal Assembly

Scroll to Top