সমর্থকদের বর্ণবাদী স্লোগান, ৭ দেশকে জরিমানা করল ইউয়েফা – Allrounder BD

সমর্থকদের বর্ণবাদী স্লোগান, ৭ দেশকে জরিমানা করল ইউয়েফা – Allrounder BD

সমর্থকদের বর্ণবাদী স্লোগান, ৭ দেশকে জরিমানা করল ইউয়েফা – Allrounder BD

সবশেষ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে বর্ণবাদী স্লোগান দেওয়ায় টুর্নামেন্টে অংশ নেওয়া ২৪ দেশেরে মধ্যে ৭টি দেশকে জরিমানা করেছে ইউরোপিয়ান ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ইউয়েফা। বুধবার সাতটি দেশকে ২ লাখ ৫০ হাজার ইউএস ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ কোটি টাকা) জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে সংস্থাটি।

শাস্তি পাওয়া দেশগুলো হল- সার্বিয়া, ক্রোয়েশিয়া, রোমানিয়া, স্লোভেনিয়া, অস্ট্রিয়া, হাঙ্গেরি ও আলবেনিয়া।

সাতটি দেশের মধ্যে সবচেয়ে বড় জরিমানা গুনতে হবে ক্রোয়েশিয়াকে। তিন ম্যাচ খেলা এই দেশকে প্রত্যেক ম্যাচের জন্য দিতে হবে ৫০ হাজার ইউরো বা ৫৪ হাজার ইউএস ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৪ লাখ টাকা)। পাশাপাশি তাদের ফেডারেশনকে পরবর্তী ইউয়েফা অ্যাওয়ে ম্যাচের টিকিট বিক্রিতেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। গ্রুপ পর্বে সার্বিয়ার বিপক্ষে ম্যাচে আলবেনিয়ার দর্শকদের সাথে একত্রিত হয়ে বর্ণবাদী স্লোগান দেওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে ইউয়েফা। এমনকি হামবার্গে অনুষ্ঠিত হওয়া সেই ম্যাচের যথাযথ তদন্ত না হলে পরবর্তীতে ইউরোতে অংশগ্রহণ না করার হুমকিও দিয়েছে সার্বিয়া ফুটবল ফেডারেশন।

জরিমানার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে আলবেনিয়া। ক্রোয়েশিয়া এবং স্পেন এর বিপক্ষে দুটি ম্যাচে বর্ণবাদী স্লোগান দেওয়ায় দেশটিকে ৩০ হাজার ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৩৮ লাখের বেশি) জরিমানা করা হয়েছে। অস্ট্রিয়াকে জরিমানা করা হয়েছে ২০ হাজার ইউরো (২৩ লাখ ৫০ হাজার টাকা)। একইসাথে অস্ট্রিয়ান ফুটবল ফেডারেশনকে দুই বছরের জন্য ইউয়েফার অ্যাওয়ে ম্যাচে টিকিট বিক্রিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আলবেনিয়া, স্লোভেনিয়া ও হাঙ্গেরিকেও আর্থিক জরিমানার সঙ্গে এমন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ইউরোর সবশেষ আসরে ম্যাচ চলাকালীন গ্যালারীতে আতশবাজী ফাটানো এবং মাঠে বিভিন্ন জিনিস ছুড়ে মারার জন্য জরিমানা গুণতে হয়েছিল ক্রোয়েশিয়া এবং আলবেনিয়া ফুটবল ফেডারেশনকে। এছাড়া সার্বিয়ার বিপক্ষে ম্যাচে সমর্থকদের বর্ণবাদী স্লোগানের নেতৃত্ব দেওয়ায় দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন আলবেনিয়ার ফরোয়াড মিরলিন্ড ডাকু।

Scroll to Top