শুরু হলো সত্যেন সেন গণসংগীত উৎসব

শুরু হলো সত্যেন সেন গণসংগীত উৎসব

শুরু হলো সত্যেন সেন গণসংগীত উৎসব

‘কণ্ঠরোধের কানুন ভেঙে, কণ্ঠ ছেড়ে গান ধরেছি’─এই স্লোগানকে সামনে রেখে উদীচি আয়োজিত সত্যেন সেন গণসংগীত উৎসব ও প্রতিযোগিতা শুরু হয়েছে। শুক্রবার (৮ মার্চ) বিকাল ৪টায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে আয়োজনটির উদ্বোধন করেন লোককবি রাধাপদ রায়।

এবারের আয়োজনটি উৎসবের দ্বাদশ আয়োজন। এতে উদীচির শিল্পীরাসহ দেশের গুণী শিল্পী সংগীত, নাচ পরিবেশন করছেন সারাদিন ধরে। তবে সকাল থেকে শুরু হয়েছে প্রতিযোগিতা পর্ব। সকাল ১০টায় অনুষ্ঠিত হয়েছে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা।

প্রতিবারের মতো এবারও তিনটি একক এবং একটি দলীয় মিলিয়ে মোট চারটি বিভাগে গণসঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। একক প্রতিযোগিতার ক্ষেত্রে অনুর্ধ্ব-১২ বছর বয়সীরা ‘ক’ বিভাগে, ১২ থেকে ১৮ বছর বয়সীরা ‘খ’ বিভাগে এবং ১৮ বছরের বেশি বয়সী সকল প্রতিযোগী ‘গ’ বিভাগের অন্তর্ভুক্ত। দলীয় প্রতিযোগিতা (‘ঘ’ বিভাগ)-এর ক্ষেত্রে প্রতিটি দলে কমপক্ষে ছয়জন শিল্পীর অংশগ্রহণ বাঞ্ছনীয়। বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় ‘ক’, ‘খ’ ও ‘গ’ বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীরা এবং ‘ঘ’ বিভাগে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী দল জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন।

শনিবার (৯ মার্চ) উৎসবের সমাপনী অনুষ্ঠিত হবে।

The post শুরু হলো সত্যেন সেন গণসংগীত উৎসব appeared first on Sarabangla | Breaking News | Sports | Entertainment.

Scroll to Top