শিশুর জ্বর, বমি ভাব? স্ক্রাব টাইফাস নয়তো? কীভাবে নিজেকে সুরক্ষিত রাখবেন জানুন

শিশুর জ্বর, বমি ভাব? স্ক্রাব টাইফাস নয়তো? কীভাবে নিজেকে সুরক্ষিত রাখবেন জানুন

তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় শেষ কয়েক বছর ধরে রয়েছে স্ক্রাব টাইফাস৷ বছরের অন্যান্য সময়ের তুলনায় বর্ষাকালে এই রোগে আক্রান্তের সংখ্যা বেশি হয়। মূলত এই রোগ শিশুদের মধ্যে ছড়ায়। বর্ষাকালে ডায়রিয়া ম্যালেরিয়া ডেঙ্গুর পাশাপাশি প্রচুর মানুষ এই স্ক্রাব টাইফাসে আক্রান্ত হয়।

পূর্ব মেদিনীপুর জেলায় বিগত বছরগুলিতে প্রায় চারশোর বেশি শিশু এই রোগে আক্রান্ত হয়েছিল। এবছর এখনও পর্যন্ত দেড়শোরও বেশি শিশু এই রোগে আক্রান্ত। ফলে ডেঙ্গু ম্যালেরিয়ার পাশাপাশি এই রোগ নিয়ে বাড়তি সতর্ক জেলা স্বাস্থ্য দফতর।

স্ক্রাব টাইফাস মূলত পোকার কামড়ে হওয়া একটি রোগ। এই রোগের জন্য দায়ী ‘ট্রম্বিকুলিড মাইট’ নামক এক ধরনের পোকা। পোকার কামড়ের চার পাঁচদিন অতিবাহিত হওয়ার পর জ্বর-সহ নানা ধরনের উপসর্গ দেখা দেয়। এই রোগের প্রকোপ বাড়ে বর্ষাকালে।

বর্ষায় যেহেতু গাছপালা, ঝোপঝাড়ের সংখ্যাটা বেড়ে যায়। তাই স্ক্রাব টাইফাসের ঝুঁকিও তৈরি হয়। স্ক্রাব টাইফাস রোগে তীব্র জ্বর, সারা শরীরে ব্যথা, যন্ত্রণা, বমি বমি ভাব-সহ একাধিক উপসর্গ দেখা দেয়। এছাড়াও আক্রান্তের শরীরে যেখানে পোকা কামড়ায় সেখানে সিগারেটের আগুনে পোড়ার মতো গোল দাগ দেখা যায়।

স্ক্রাব টাইফাস রোগে শিশুদের দ্রুত চিকিৎসার প্রয়োজন। যেহেতু পূর্ব মেদিনীপুর জেলায় এই রোগের প্রভাব বেশি তাই বর্ষাকালে যাতে দ্রুত ছড়িয়ে যেতে না পারে তার জন্য ডেঙ্গু ম্যালেরিয়ার পাশাপাশি একাধিক সতর্কতা মূলক পদক্ষেপ গ্রহণ করেছে স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতর এই রোগ থেকে শিশুদের কীভাবে দূরে রাখা যায় তা নিয়ে সর্তকতা মূলক প্রচার চালিয়েছে। পাশাপাশি বাড়ি বাড়ি গিয়ে কথা বলছেন স্বাস্থ্য কর্মীরা।

আরও পড়ুন: কসমেটিকস কিনতে ভালবাসেন? হতে পারে সর্বনাশ, ‘নকল’ কেনার আগে সাবধান হন

এ বিষয়ে পূর্ব মেদিনীপুর জেলার স্বাস্থ্য আধিকারিক চিকি‍ত্‍সক বিভাস রায় জানান, ‘স্ক্রাব টাইফাস রোগে আক্রান্ত হওয়ার থেকে সহজেই সুরক্ষিত রাখা যায় শিশুদের। বাড়ির চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। রাতে মশারি ছাড়া ঘুমানো একদমই উচিত না। এছাড়াও ছোটদের সব সময় ফুলহাতা জামা-প্যান্ট পরাতে হবে।’ শিশুদের জ্বর-সহ এই রোগের অন‍্যান‍্য উপসর্গ দেখা দিলেই দ্রুত হাসপাতাল বা নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে ডাক্তারদের পরামর্শ নেওয়ার পরামর্শ দেন তিনি।জেলা স্বাস্থ্য দফতর থেকে জানা যায় গত বছরের তুলনায় এ বছর স্ক্রাব টাইফাস কিছুটা হলেও নিয়ন্ত্রণ রয়েছে।

Saikat Shee

পূর্ব মেদিনীপুর

পূর্ব মেদিনীপুর

Published by:Ankita Tripathi

First published:

Tags: East Medinipur News, Scrub Typhus

Scroll to Top