শাপলা ফুল নিয়ন্ত্রণে রাখে ডায়াবেটিস! রয়েছে নানা উপকার! জানুন কীভাবে রাঁধবেন

শাপলা ফুল নিয়ন্ত্রণে রাখে ডায়াবেটিস! রয়েছে নানা উপকার! জানুন কীভাবে রাঁধবেন

দক্ষিণ ২৪ পরগনা: মেনুতে রাখুন শাপলা ফুলের তরকারি, সারবে বহু রোগ। শাপলা মূলত একটি জলজ উদ্ভিদ। এর প্রায় ৭০ থেকে ৮০ টি প্রজাতি রয়েছে বিশ্বজুড়ে তবে। আমাদের বাংলায় সাদা ও লাল শাপলা দেখতে পাওয়া যায়।বহু ঔষধি গুণ রয়েছে এই শাপলার। হজমের সমস্যায় এই শাপলা ফুল ব্যবহার করা হয়। ডায়াবেটিসের রোগীদের জন্য এই উদ্ভিদ উপকারী। অতিরিক্ত পিপাসা নিবারক ও আমাশা রোধে ব্যবহার করা হয় এই উদ্ভিদ। সাধারণত ঔষধের জন্য এই উদ্ভিদের ফুল ও বীজ ব্যবহার করা হয়।

এই উদ্ভিদের বীজ খই হিসাবে ভেজে খাওয়া হয়। শাপলার ডাঁটা ইলিশ ও চিংড়ির সঙ্গে রান্না করে খাওয়া যায়। এছাড়া নারকেল বাটা দিয়ে শাপলার ঝোল খাওয়ার স্বাদই আলাদা। শাপলা ফুলের গোড়ায় জলের নীচে একপ্রকার আলুর মত কন্দ থাকে। যা রান্না করে খাওয়া যায়। গ্রাম বাংলায় এই ফুল বিভিন্ন জলাশয়ে দেখা যায়।

আরও পড়ুন:  মুগ থেকে মুসুর! ডাল খেলেই বাড়বে শুক্রাণু! সুস্থ যৌন জীবন ও রোগমুক্ত শরীর পেতে খান এই সব ডাল!

এই ফুলের সঙ্গে মনসা পুজোর যোগ রয়েছে। এই পুজোয় কাজে লাগে সাদা শাপলা।  বর্ষা ও শরৎ কালে এই উদ্ভিদ প্রচুর পরিমাণে ফোটে। সে সময় বাজারেও পাওয়া যায় এই ফুল। দাম খুবই কম। ১০ টাকাতেই পাওয়া যায় এক গোছা ফুল। তাহলে আর দেরি কিসের বাজার থেকে কিনে এনে রান্না করে খেয়ে দেখতেই পারেন এই শাপলা ফুল।

নবাব মল্লিক

দক্ষিণ ২৪ পরগনা

দক্ষিণ ২৪ পরগনা

Published by:Piya Banerjee

First published:

Tags: Health, Health care, South 24 Parganas news

Scroll to Top