রোনালদোর পেনাল্টি মিস, টাইব্রেকারে জিতে কোয়ার্টারে পর্তুগাল

রোনালদোর পেনাল্টি মিস, টাইব্রেকারে জিতে কোয়ার্টারে পর্তুগাল

স্পোর্টস ডেস্ক

খাতা কলমে স্লোভেনিয়ার চেয়ে যোজন যোজন এগিয়ে পর্তুগাল। মাঠের খেলাতেও স্লোভেনিয়াকে নাকানি চুবানি খায়িয়েছে পর্তুগিজরা। নির্ধারিত ৯০ মিনিটে যদিও পর্তুগালকে আটকে রাখে স্লোভেনিয়া। এরপর অতিরিক্ত সময়ে পেনাল্টি পেলে শট নিতে আসেন বিশ্বস্ত ক্রিস্টিয়ানো রোনালদো। তবে তার শট দারুণভাবে রুখে স্লোভেনিয়াকে ম্যাচে ধরে রাখে গোলরক্ষক জান ওবলাক।

অতিরিক্ত সময়েও খেলার ফলাফল না আসলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে স্লোভেনিয়ার টানা তিন শট রুখে দেন পর্তুগিজ গোলরক্ষক ডিয়োগো কস্টা। আর পর্তুগালের হয়ে টাইব্রেকারে লক্ষ্যভেদ করেন ক্রিস্টিয়ানো রোনালদো, ব্রুনো ফার্নান্দেজ এবং বার্নার্দো সিলভা। আর তাতেই স্লোভেনিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে পর্তুগিজরা।

খেলার মূল সময়ে গোলশূন্য ড্র করে দুই দল। এরপর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে ১২০ মিনিটের খেলায় ও পর্তুগালকে কোনো গোল করতে দেয়নি স্লোভেনিয়া। এমনকি অতিরিক্ত সময়ের প্রথমার্ধে রোনালদোর পেনাল্টি শটও রুখে দিয়েছেন গোলরক্ষক জান ওবলাক। অবশেষে খেলা গড়ায় টাইব্রেকারে।

ফ্র্যাঙ্কফুর্ট অ্যারেনায় শুরু থেকেই স্লোভেনিয়ার উপর চাপ বাড়াতে থাকে পর্তুগাল। ৫ম মিনিটে পর্তুগালের পক্ষে প্রথম আক্রমণ নিয়ে যান রুবেন দিয়াজ। এরপর ৩১ মিনিটে জাও ক্যানচেলোর ক্রস থেকে রোনালদোর দুর্দান্ত একটি হেড রুখে দেন স্লোভেনিয়ার ডিফেন্ডাররা। ৩৪ মিনিটে গোল করার সবচেয়ে বড় সুযোগ তৈরি করে পর্তুগাল। ডি-বক্সের বাইরে থেকে রোনালদোর ফ্রি-কিক গোলবার ঘেঁষে বাইরে দিয়ে চলে যায়। গোল না পাওয়ার হতাশায় কাতরাতে দেখা যায় রোনালদোকে। ৪ মিনিট পর আবারও আক্রমণে যায় আল নাসর তারকা। জটিল কোণা থেকে রোনালদোর ডান পায়ের একটি শট বাইরে দিয়ে চলে যায়।

রোনালদোর পেনাল্টি মিস, টাইব্রেকারে জিতে কোয়ার্টারে পর্তুগাল

এরপর ৪৪ মিনিটে বিপদে ফেলতে বসেছিল স্লোভেনিয়া। বেঞ্জামিন সেসকোর ডান পায়ের দুর্দান্ত শট রুখে দেন পর্তুগালের গোলরক্ষক দিয়াগো কস্তা। ১ মিনিট পর আবারও আক্রমণ স্লোভেনিয়ার। এবার জাকা বিজোলের শট গোলবারের বাইরে দিয়ে চলে যায়। প্রথমার্ধের ইনজুুরি সময়ে জাও পালহিনহার একটি শট গোলবারে লেগে ফিরে আসে। তাকে অ্যাসিস্ট করেছিলেন রাফায়েল লিও। শেষ পর্যন্ত কোনো গোল না পেয়েই বিরতিতে যায় পর্তুগাল।

বিরতির পর দ্বিতীয়ার্ধে ৫৫ মিনিটে দ্বিতীয়বারের মতো ফ্রি-কিক নেন রোনালদো। এবার তিনি ব্যর্থ। তার ডান পায়ের দ্রুতগতির শট রুখে দেন গোলরক্ষক ওবলাক। ৫৯ ও ৬১ মিনিটে দুই আক্রমণ করে স্লোভেনিয়া। দুইবারই বল চলে যায় গোলবারের বাইরে দিয়ে। ৭২ মিনিটে তৃতীয়বারের মতো ব্যর্থ ফ্রি-কিক নেন রোনালদো। ৮৯ মিনিটে আল নাসর তারকার আরও হতাশার একটি ফ্রি-কিক। এক ম্যাচে ৪ বার ফ্রি-কিক নিয়ে সফল হতে পারেননি রোনালদো।

এরপর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ৯২ মিনিটে স্লোভেনিয়ার আক্রমণের পর পাল্টা আক্রমণ করে পর্তুগাল। ৯৬ মিনিটে স্লোভেনিয়ার আরও একটি আক্রমণ ব্যর্থ। ১০০ মিনিটে পর্তুগালের দিয়াগো জোতোর একটি হেড রুখে দেন গোলরক্ষক। ১০৫ মিনিটে পেপের কাছ আচমকা বল দখলে নিয়ে গোলের দারুণ সুযোগ তৈরি করেছিল স্লোভেনিয়া। তবে গোলরক্ষককে একা পেয়েও ব্যর্থ হন জান সিলার। ১২০ মিনিটে ব্রনো ফার্নান্দেজের ক্রস হেড করে ব্যর্থ হন রোনালদো।

আর শেষ পর্যন্ত টাইব্রেকারে স্লোভেনিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে পর্তুগিজরা। শেষ আটে পর্তুগাল মুখোমুখি হবে ফ্রান্সের।

সারাবাংলা/এসএস

Scroll to Top