রঙিন দেয়ালচিত্রে বদলে গেছে জাবি

রঙিন দেয়ালচিত্রে বদলে গেছে জাবি

রঙিন দেয়ালচিত্রে বদলে গেছে জাবি

পিংক ফ্লয়েডের ‘দ্য ডিভিশন বেল’ অ্যালবাম পোস্টার কনসেপচুয়ালি এঁকেছেন চিত্রশিল্পী।

শুধু বিনোদন নয়, প্রতিবাদের ভাষা হিসেবেও ছবি যে শক্তিশালী মাধ্যম সেটাই ফের দেখালো জাহাঙ্গীর নগর বিশ্বদ্যালয়ের শিক্ষার্থীরা। চারুকলা বিভাগের এক ছাত্রের উদ্যোগে আঁকা হয়েছে দেয়ালচিত্র। ফেরানো হয়েছে সুইমিং পুল এলাকার পরিবেশও। ক্যাম্পাস রাঙানোর পাশাপাশি এসব ছবির মাধ্যমে ছড়ানো হচ্ছে সচেতনতা।

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগের অদূরে ঝোপঝাড়ের ঘেরা পরিত্যক্ত জায়গা ছিল এটি। সবাই চেনে সুইমিং পুল নামে, কিন্তু ময়লা আর দুর্গন্ধে কাছে ঘেঁষতো না শিক্ষার্থীরা। ময়লা-আবর্জনার সেই স্তূপের জায়গায় এখন আলো ছড়াচ্ছে দেয়ালচিত্র।

মুরাদ চত্ত্বরে হাঁটলে চোখে পড়বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি। তার পাশের দেয়ালে দেশভাগের ক্ষত বুকে নিয়ে উদাস সাদাত হাসান মান্টো। সাদামাটা দেয়ালগুলো এমন একেকটি চিত্রকর্মে যেন প্রাণ পেয়েছে।

একজন শিক্ষার্থী চিত্রকর্ম প্রসঙ্গে বলেন, সাধুবাদ জানাচ্ছি, যিনি এমন সুন্দর একটি উদ্যোগ নিয়েছেন। চিত্রকর্মগুলো দেখে খুবই আনন্দ লাগছে।

আরেকজন নারী শিক্ষার্থী বলেন, ক্যাম্পাসে এমন একটি যায়গা থাকা দরকার। তবে সুইমিং পুলটি যদি আরও পরিষ্কার হতো, তাহলে যায়গাটা আরও সুন্দর লাগতো।

উদ্যোগটি নিয়েছেন চারুকলা বিভাগের ৪২ ব্যাচের ছাত্র আবদুল্লাহ মামুর। অর্থের যোগানসহ অন্যসব ক্ষেত্রে শিক্ষার্থীরা বাড়িয়েছেন সহায়তার হাত।

যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলে পরিবেশ নোংরা না করলে, ক্যাম্পাসটি আরও সুন্দর হয়ে উঠবে বলে বিশ্বাস চিত্রশিল্পী মামুরের। সেই সাথে সবার মনকে পরিষ্কার রাখার বার্তা দেবার জন্যই চিত্রগুলো আঁকা বলে জানান তিনি।

ছবি শুধু চিত্ত বিনোদনের অংশ নয় বরং প্রতিবাদের ভাষাও বটে। ফেব্রুয়ারিতে সেই বার্তাই নতুন করে দিল তরুণরা। প্রতিটি ছবির পেছনেই আছে রাজনীতি ও সমাজ সংস্কারের বয়ান। গ্রাম বাংলার চিত্র যেমন আছে তেমনি বাদ যায়নি বিশ্ব পরিস্থিতির সমসাময়িক ইস্যুগুলো।

এর আগে, ২০২১ সালেও একইভাবে ক্যাম্পাস রাঙিয়ে সামাজিক বার্তা দিয়েছিল শিক্ষার্থীরা।

এআই/এটিএম

Scroll to Top