যে সমীকরণে সেমিতে খেলতে পারবে বাংলাদেশ | চ্যানেল আই অনলাইন

যে সমীকরণে সেমিতে খেলতে পারবে বাংলাদেশ | চ্যানেল আই অনলাইন

এই খবরটি পডকাস্টে শুনুনঃ

টি-টুয়েন্টি বিশ্বকাপে সুপার এইটে এখনও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। টানা দুই হারের পরও কাগজে-কলমে সেমিফাইনালের আশা টিকে আছে টিম টাইগার্সের। ভারতের বিপক্ষে অষ্ট্রেলিয়ার পরাজয়ে সুযোগ হাতছানি দিচ্ছে নাজমুল হোসেন শান্তদের। তবে সেমিতে খেলতে হলে কঠিন সমীকরণ মেলাতে হবে বাংলাদেশের।

সেন্ট লুসিয়ায় সুপার এইটে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে সুপার এইটের গ্রুপ ‘১’ থেকে প্রথম দল হিসেবে সেমিতে উঠেছে ভারত। সেমিতে এই গ্রুপ থেকে ভারতের সঙ্গী এখনও নিশ্চিত হয়নি।

৩ ম্যাচের সবগুলো জিতে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভারত। ২ পয়েন্ট করে নিয়ে অস্ট্রেলিয়া দুইয়ে ও আফগানিস্তান তিনে আছে। রানরেটে অজিদের (-০.৩৩১) থেকে পিছিয়ে আফগানবাহিনী (-০.৬৫০)। প্রথম দুটি ম্যাচে কোনো পয়েন্ট না পেলেও রানরেটের হিসেবে দৌঁড়ে টিকে আছে বাংলাদেশ। টাইগারদের রানরেট -২.৪৮৯।

এখনও সেমির আশা টিকে আছে অস্ট্রেলিয়ার। তবে তাদের অপেক্ষা করতে হবে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের ফলাফলে। বাংলাদেশ সময় সোমবার ভোর সাড়ে ছটায় সেন্ট ভিনসেন্টে গড়াবে সেই মহারণ। আফগানিস্তান জিতলে বা ম্যাচ পরিত্যক্ত হলে সরাসরি সেমিতে যাবে। সমীকরণ মিলিয়ে বাংলাদেশ জিতলে তারা পা দেবে শেষ চারে। অন্যথায় জিতলেও অজিরা যাবে সেমিতে।

সমীকরণ বলছে, বাংলাদেশ যদি আগে ব্যাটিং করে সেমিতে যেতে হলে জিততে হবে ৬২ রানে। আর আফগানরা আগে ব্যাট করে ১৪০ রান করলে বাংলাদেশকে তা তাড়া করতে ১২.৪ ওভারে। ১৬০ রান করলে তা তাড়া করতে হবে ১২.৫ ওভারে।

Scroll to Top