মিরপুরে টিম সাউদি ছুঁয়েছেন ১৯৮৬ সালের রেকর্ড

মিরপুরে টিম সাউদি ছুঁয়েছেন ১৯৮৬ সালের রেকর্ড
মিরপুরে টিম সাউদি ছুঁয়েছেন ১৯৮৬ সালের রেকর্ড

টিম সাউদি মিরপুরে বাংলাদেশের প্রথম ইনিংসে বল হাতে কোনো রান-ই দেননি, ১৯৮৬ সালের পর প্রথমবার কোনো একজন খেলোয়াড় কমপক্ষে ৩০ বল করে ০ রানে টেস্ট ইনিংস শেষ করেছেন। গতকাল মিরপুরে সাউদি ৫.২ ওভার বল করে ১ উইকেট পেয়েছেন। অথচ একটি রানও খরচ করেননি তিনি। তাতেই যে তার নাম লেখা হয়ে যায় রেকর্ড-বুকে, বিরল এই ঘটনার সাক্ষী ঢাকা টেস্ট। 

কিউই টেস্ট অধিনায়ক হয়ে বাংলাদেশ সফরে টিম সাউদি। তার দল সিলেটে সিরিজের প্রথম টেস্টে দেখে বড় পরাজয়। ঢাকায় ফিরেও তার দল নেই স্বস্তিতে। স্বাগতিকদের প্রথম ইনিংসে ১৭২ রানে গুটিয়ে দিয়ে নিজেরা ব্যাট করতে নেমে ৪৪ রানেই হারিয়ে ফেলে ৫ উইকেট। 

মিরপুর শেরে-ই-বাংলায় গতকাল টেস্টের প্রথম দিনে দু’দল মিলে হারায় মোট ১৫ উইকেট। যার ১৩টিই যায় স্পিনারদের দখলে। স্পিন-স্বর্গে এসে টিম সাউদি ছুঁয়েছেন ৩৭ বছর আগের এক রেকর্ড। ৫.২ ওভার বোলিং করে সাউদি রান দিয়েছেন মাত্র শূন্য। যা ১৯৮৬ সালের পর প্রথম দেখল ক্রিকেটবিশ্ব। 

টেস্ট ক্রিকেটে শেষবার এমন ঘটনা ঘটেছিল ৩৭ বছর আগে, ১৯৮৬ সালে। সেই ঘটনার কার্যত পুনরাবৃত্তি দেখা গেল বুধবার মিরপুরে। টানা ৩২ বল বোলিং করে একটিও রান না দিয়ে এই বিরল নজির গড়ার তালিকায় জায়গা করে নিলেন টিম সাউদি। 

দুই স্পেলে করা প্রথম পাঁচ ওভারে কোনো রান দেননি টিম সাউদি। তৃতীয় স্পেলে বোলিংয়ে ফিরে দুই বলের মধ্যেই তিনি নিলেন বাংলাদেশের শেষ ব্যাটার শরিফুল ইসলামের উইকেট। সাউদি অবশ্য নিজের প্রথম পাঁচ ওভার শেষ করেই রেকর্ড বইয়ে নিজের নাম লিখে ফেলেন। 

টিম সাউদির আগে, সেই ১৯৮৬ সালে এই কীর্তি গড়েছিলেন অজি স্পিনার পিটার স্লিপ। অ্যাডিলেড টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ৫ ওভার বোলিং করে ৫টাই মেডেন নেন স্লিপ। সব মিলিয়ে টেস্ট ক্রিকেটে এমন ঘটনা ঘটেছে ৭ টি, সবশেষ সংযোজন টিম সাউদি। উইকেট নেওয়ার দিক থেকে তৃতীয় বোলার হিসেবে এই কীর্তি গড়েছেন সাউদি। সর্বপ্রথম ৩০ কিংবা তার বেশি বল করে কোনো রান না দেওয়ার রেকর্ড গড়েন জন গডার্ড। ১৯৫০ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে ৬ ওভার বোলিং করে কোনো রান দেননি প্রয়াত ওয়েস্ট ইন্ডিজ পেসার।

Scroll to Top