মারা গেলেন সত্যজিৎ রায়ের ছবির প্রযোজক সুরেশ জিন্দাল

ছবি : সংগৃহীত

ভারতের বর্ষীয়ান পরিচালক ও প্রযোজক সুরেশ জিন্দাল মারা গেছেন। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দিল্লীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে। শুক্রবার (২৫ নভেম্বর) দুপুর ২টার দিকে দিল্লির লোদি শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়। খবর আনন্দবাজার পত্রিকার।

সুরেশ জিন্দাল প্রখ্যাত বাঙালি চলচিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের সিনেমার প্রযোজক ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

পরিবার সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন সুরেশ জিন্দাল। সম্প্রতি নয়া দিল্লির একটি হাসপাতালে এক মাসেরও বেশি সময় ধরে চিকিৎসা নিয়েছেন তিনি। তবে শারীরিক অবস্থার উন্নতি হয়নি। ধীরে ধীরে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হয়ে পড়ে।

জিন্দালের পরিবারের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, গভীর দুঃখের সঙ্গে আমরা আপনাদের সুরেশ জিন্দালের মৃত্যু সম্পর্কে অবহিত করছি। তিনি ২৪ নভেম্বর মারা গেছেন। আমাদের হৃদয়ে চিরকাল সুরেশ জিন্দাল বেঁচে থাকবেন।

সমান্তরাল ধারার ছবির বিবর্তনে বড় ভূমিকা ছিল সুরেশ জিন্দালের। ‘রজনীগন্ধা’ (১৯৭৪), ‘কথা’ (১৯৮২) এবং সত্যজিৎ রায়ের ‘শতরঞ্জ কে খিলাড়ি’র (১৯৭৭) মতো ছবির প্রযোজক ছিলেন তিনি। সত্যজিতের সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে একটি বইও লিখেছিলেন তিনি। যার নাম ‘মাই অ্যাডভেঞ্চার্স উইথ সত্যজিৎ রায়: মেকিং অফ শতরঞ্জ কে খিলাড়ি’। সত্যজিৎ রায়ের সঙ্গে কাজের অভিজ্ঞতাকে নিজের জীবন বদলে দেয়ার ঘটনা বলেও জানান সুরেশ জিন্দাল।

এএআর/

Scroll to Top