মাবরুর রশিদ বান্নাহর ‘মায়া’

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

মায়া নামের একটি মেয়ে রিকশায় যাওয়ার সময় একজন মুখোশ পড়া ছিনতাইকারী তার ব্যাগ ছিনতাই করে। এসময় মায়া রিকশা থেকে পড়ে যায়। ঠিক তখনই পিছে থেকে আসা একটি মাইক্রোবাস মায়াকে চাপা দেয়।

একদিন সকালে জামাল ঘুমিয়ে আছে, মায়া তাকে ঘুম থেকে ডাকে দোকানে যাওয়ার জন্য। জামাল উঠতে চায় না। মায়া তাকে জোড় করে। মায়া হাঁটতে পারে না। সে হুইলচেয়ার ব্যাবহার করে চলাফেরা করে। কিন্তু তারপরও মায়া আর জামালের সংসারে ভালোবাসার কমতি নেই।

মাবরুর রশিদ বান্নাহর ‘মায়া’

জামালের একটি চায়ের দোকান রয়েছে। জামালের পরিবারে স্ত্রী মায়া ছাড়াও জামালের খালাও তাদের সাথেই থাকেন। জামালের সাথে তার স্ত্রীর সম্পর্কে কোন রকম টানাপোড়েন না থাকলেও মায়ার সাথে খালার সম্পর্ক সম্পূর্ণ ভিন্ন। জামালের খালা মায়াকে দুচোখে দেখতে পারে না। মায়াকে দেখতে না পারার একটিই মাত্র কারণ, আর তা হচ্ছে মায়া হাটঁতে অক্ষম। জামালও খালাকে বেশি কিছু বলতে পারে না কারণ অল্প বয়সে বিধবা হওয়ার পর থেকে খালা জামালের মায়ের কাছেই থাকত। বাবা হারানো জামালকে তার মা আর খালাই বড় করেন। মা মারা যাওয়ার পর খালাই জামালের সব। কিন্তু এতকিছুর পরেও জামাল আর মায়ার ভালোবাসার মধ্যে কোন কমতি নেই।

এরমধ্যেই একদিন জামাল দোকানে জসিমের সাথে দোকানে কাজ করার সময় জামালের কাছে মায়ার ফোন আসে। জামাল অস্থির হয়ে জসিমকে দোকানের কাজ বুঝিয়ে দিয়ে বাড়িতে ছোটে। বাড়িতে যাওয়ার পর দেখে খালার পায়ে গরম পানি পড়ে খালার পা পুরে গেছে। মায়া জানায় খালা গোসলের জন্য গরম পানি চাইলে সে গরম পানি করে হুইলচেয়ারে করে নিয়ে যাওয়ার সময় খালা এসে তার সামনে পড়ে, এসময় অনিচ্ছাকৃতভাবে খালার পায়ে গরম পানি পড়ে তার পা পুড়ে যায়। কিন্তু খালা এটা নিয়ে হুলুস্থুল বাধিয়ে দেয়। জামাল খালার কাছে মাফ চাইলেও সে কোন কথাই শোনে না। খালা মায়াকে অপয়া, ডাইনী বলে প্রলাপ করতে থাকে।

মাবরুর রশিদ বান্নাহর ‘মায়া’

খালা জামালের বাড়ি ছেড়ে গ্রামে চলে যাওয়ার সিদ্ধান্ত নেয়। জামাল খালাকে আটকাতে গেলে খালা জানায় মায়ার মত অপয়া মেয়ের সাথে তার থাকা সম্ভব না। জামাল যখন খালাকে কোনভাবেই বোঝাতে পারছিল না, তখন জামাল খালাকে জানায় মায়ার হাটার সামর্থ্য হারানোর কারন… ফিরে যায় কয়েকবছর আগে গল্পের ঠিক শুরুতে।

এমন একটি গল্পে জনপ্রিয় নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ নির্মাণ করলেন বিশেষ ঈদ নাটক ‘মায়া’। এতে অভিনয় করেছেন তাহসান খান, মারিয়া নূর, মিলি বাসার ও আরো অনেকে। প্রচারিত হবে ঈদের পঞ্চম দিন (১৮ মে) সন্ধ্যা সাড়ে ৭টায় আরটিভিতে।

সারাবাংলা/এএসজি

Scroll to Top