বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক গুরবাজ, টাইগারদের শীর্ষে কে? | চ্যানেল আই অনলাইন

বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক গুরবাজ, টাইগারদের শীর্ষে কে? | চ্যানেল আই অনলাইন

টি-টুয়েন্টি বিশ্বকাপে আসর জুড়েই দুর্দান্ত করেছেন বোলাররা। অধিকাংশ ব্যাটারই ব্যর্থ হয়েছেন নিজেদের মেলে ধরতে। অবশ্য ব্যতিক্রমও ছিলেন কয়েকজন। তাদের একজন আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজ। আসরে সর্বোচ্চ রানের মালিকও বনেছেন তিনি।

বার্বাডোজে ফাইনালে সাউথ আফ্রিকা ৭ রানে হারিয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় শিরোপা জিতেছে ভারত। রোহিত-কোহলিদের শিরোপা উৎসব দিয়েই পর্দা নেমেছে প্রায় একমাসের মহাযজ্ঞের। জেনে নেয়া যাক আসরে সর্বোচ্চ রান করা পাঁচ ব্যাটারের নাম।

প্রথমবারের মত বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল আফগানিস্তান। সেখানে হেরে যায় প্রোটিয়াদের কাছে। দলটির এতদূর আসার পেছনে সবচেয়ে বেশি অবদান ছিল গুরবাজের। ৮ ম্যাচে এই ওপেনার ১২৪.৩৩ স্ট্রাইক রেটে সংগ্রহ করেছেন ২৮১ রান। ছিল তিনটি ফিফটিও। তা নিয়েই সর্বোচ্চ রান সংগ্রাহকের মুকুট তার দখলে।

ভারতের অধিনায়ক রোহিত শর্মাও দুর্দান্ত করেছেন। ফাইনালসহ আসরে আটটি ম্যাচ খেলেছে ভারত। অন্যটি ভেস্তে যায় বৃষ্টিতে। ৮ ম্যাচে ১৫৬.৭০ স্ট্রাইকরেটে ২৫৭ রান করেন ভারত ওপেনার। ছিল তিনটি ফিফটির ইনিংসও।

৭ ম্যাচে ১৫৮.৩৮ স্ট্রাইকরেটে তিনে অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। দুই ফিফটিতে অজি ওপেনার করেছেন ২৫৫ রান। সাউথ আফ্রিকার কুইন্টন ডি কক ৯ ম্যাচে করেছে ২৪৩ রান। ১৪০.৪৬ স্ট্রাইক রেটে করা ব্যাটিংয়ে ছিল দুটি ফিফটি। ১০৭.৪৪ স্ট্রাইকরেটে ৮ ম্যাচে ২৩১ রান করা আরেক আফগান ওপেনার ইব্রাহিম জাদরান আছেন পাঁচে। তার ব্যাট থেকেও এসেছিল দুটি ফিফটির ইনিংস।

আসরজুড়ে বাংলাদেশি ব্যাটাররা ব্যর্থতার জানান দিয়েছেন। টপঅর্ডাররা ছিলেন পুরোপুরি ব্যর্থ। মিডলঅর্ডারে ভরসার পাত্র হয়ে দাঁড়িয়েছিলেন তাওহীদ হৃদয়। টাইগারদের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। ৭ ম্যাচে ১২৮.৫৭ স্ট্রাইক রেটে করেছেন ১৫৩ রান। অবশ্য আসরে তার চেয়ে বেশি রান করেছেন আরও ১৭ ব্যাটার।

Scroll to Top