বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর বিকাশে ফিজিওথেরাপি কীভাবে সাহায্য করে? বলছেন বিশেষজ্ঞ

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর বিকাশে ফিজিওথেরাপি কীভাবে সাহায্য করে? বলছেন বিশেষজ্ঞ

বেঙ্গালুরু: বিশেষ চাহিদাসম্পন্ন শিশদের বিকাশে ফিজিওথেরাপি আদৌ জরুরি কি না, সেই বিষয়ে আজ আলোচনা করবেন বেঙ্গালুরুর মণিপাল হসপিটাল হোয়াইটফিল্ডের ফিজিক্যাল মেডিসিন এবং রিহ্যাবিলিটেশনের কনসালট্যান্ট ডা. রেশমী কৃষ্ণন ইউ কে।

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর বিকাশে ফিজিওথেরাপি কীভাবে সাহায্য করে? বলছেন বিশেষজ্ঞ বেঙ্গালুরুর মণিপাল হসপিটাল হোয়াইটফিল্ডের ফিজিক্যাল মেডিসিন এবং রিহ্যাবিলিটেশনের কনসালট্যান্ট ডা. রেশমী কৃষ্ণন ইউ কে

ওই বিশেষজ্ঞ চিকিৎসকের কথায়, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শারীরিক, মানসিক এবং সামাজিক বিকাশের ক্ষেত্রে অনন্য কিছু চ্যালেঞ্জ দেখা দেয়। স্পিচ থেরাপি, অক্যুপেশনাল থেরাপি এবং সাইকোলজির পাশাপাশি ফিজিওথেরাপিও এই ধরনের শিশুদের বিকাশ এবং উন্নতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফিজিওথেরাপিস্টরা প্রতিটি শিশুর অনন্য চাহিদা পরীক্ষা-নিরীক্ষা করে থাকেন। অবশ্য এর সঙ্গে শিশুদের নির্দিষ্ট রোগ নির্ণয়, বয়স এবং উন্নতির ধাপের বিষয়টাও মাথায় রাখা হয়। এর পরে শিশুদের জন্য জরুরি ভিন্ন ভিন্ন ট্রিটমেন্ট প্ল্যান তৈরি করা হয়। যাতে অবস্থায় সর্বাধিক উন্নতি আসে, সেদিকটা লক্ষ্য রাখা হয়।

শারীরিক সীমাবদ্ধতার বিষয়টাও মাথায় রাখা হয় ফিজিওথেরাপির ক্ষেত্রে। সেই সঙ্গে এর মাধ্যমে মোটর স্কিল এবং মোবিলিটির উন্নতি সাধনও করা হয়। শারীরিক অবস্থার উন্নতি হয়। এই তালিকায় রাখা হয় থেরাপিউটিক এক্সারসাইজ এবং কৌশল। যাতে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শারীরিক কার্যকারিতারও উন্নতি হয়। মোটর স্কিল উন্নত করাই থাকে চিকিৎসকদের অন্যতম লক্ষ্য। এর মধ্যে অন্যতম হল – হামাগুড়ি দেওয়া, হাঁটা, কোনও বস্তুর কাছে পৌঁছে সেটাকে ধরা ইত্যাদি। সেরিব্রাল পালসি অথবা ডাউন সিন্ড্রোমে আক্রান্ত বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের অনেক সময় মোটর ইম্পেয়ারমেন্ট থাকে। তাই গতিবিধির ক্ষেত্রে আরও ভাল নিয়ন্ত্রণ আনার ক্ষেত্রে ফিজিওথেরাপি দারুণ সহায়তা করতে পারে।

বিশেষ চাহিদাসম্পন্ন কিছু শিশু ক্রনিক ব্যথার শিকার হয়ে থাকে। এই ব্যথা-বেদনা উপশম করার মাধ্যমে তাদের আরাম দেওয়ার জন্য ফিজিওথেরাপি জরুরি। এই ফিজিওথেরাপি কৌশলের মধ্যে অন্যতম হল ম্যানুয়াল থেরাপি এবং হিট অথবা কোল্ড থেরাপি ও নির্দিষ্ট এক্সারসাইজের মতো কিছু পদ্ধতিও। শিশুর পরিবারের সঙ্গে মিলেই ফিজিওথেরাপিস্টরা কাজ করেন। এক্সারসাইজ এবং কৌশলের পাঠও দেন তাঁদের।

আরও পড়ুন: সেপ্টেম্বরের কত তারিখে পড়ছে গণেশ চতুর্থী? গণপতির পুজোর শুভ সময় জেনে নিন আজই

তাই বলা যায় যে, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের চিকিৎসায় ফিজিওথেরাপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যত দ্রুত সম্ভব চিকিৎসা শুরু, পার্সোনালাইজড ট্রিটমেন্ট প্ল্যান-সহ আরও নানা বিষয়ের মাধ্যমে ফিজিওথেরাপিস্টরা এই সব শিশুদের বিকাশে সাহায্য করতে পারেন। এতে তাদের জীবনের মানও উন্নত হয়।

Published by:Teesta Barman

First published:

Tags: Children

Scroll to Top