বাংলাদেশে আবারও দূতাবাস চালুর ঘোষণা আর্জেন্টিনার

বাংলাদেশে আবারও দূতাবাস চালুর ঘোষণা আর্জেন্টিনার
বাংলাদেশে আবারও দূতাবাস চালুর ঘোষণা আর্জেন্টিনার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: কাতারে চলমান বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশিদের সমর্থন নজরে আসে আর্জেন্টিনার। তারই প্রেক্ষাপটে দেশটি পুনরায় বাংলাদেশে দূতাবাস খোলার পরিকল্পনা করছে।

শনিবার (১০ ডিসেম্বর) এক টুইট বার্তায় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো কাফিয়েরো বাংলাদেশে পুনরায় দূতাবাস চালু করার পরিকল্পনার কথা জানান।

স্প্যানিশ ভাষায় করা ওই টুইট বার্তায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে একটি ছবি ও বাংলাদেশি সমর্থকদের আর্জেন্টিনার ফুটবল দলকে সমর্থনের একটি ছবি প্রকাশ করেন কাফিয়েরো।

টুইটে কাফিয়েরো আগস্টে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তি বিষয়ক একটি সম্মেলনে বৈঠকের কথা স্মরণ করেন।

বাংলাদেশে আর্জেন্টিনার দূতাবাস খোলার বিষয়ে দক্ষিণ আটলান্টিকের বার্তা সংস্থা দ্য মেরকো প্রেস জানিয়েছে, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো বাংলাদেশে দূতাবাস চালুর ঘোষণা দিয়েছেন। আগামী বছরই এ বিষয়টি চূড়ান্ত করা হতে পারে।

ক্যাফিয়েরো বলেছেন, ২০২৩ সালে ভারতে পররাষ্ট্রমন্ত্রীদের শীর্ষ সম্মেলনে (জি-২০) অংশ নেয়ার পর তিনি বিষয়টি চূড়ান্ত করতে বাংলাদেশে সফর করবেন।

চলতি বছরের আগস্টে জাতিসংঘে একটি সম্মেলনে গিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন সান্তিয়াগো। সেই সময়ের ছবিসহ টুইটও করেছেন তিনি।

একই দিনে আরেক টুইটে আর্জেন্টিনা থেকে বাংলাদেশে রপ্তানি করা পণ্য নিয়ে লেখেন সান্তিয়াগো। তিনি উল্লেখ করেন, ২০২১ সালে সয়াবিন তেল, ময়দা, ভুট্টা ও গমসহ মোট ৮৭৬ মার্কিন ডলারের পণ্য রপ্তানি করা হয়েছে, যা এ যাবৎকালের মধ্যে সবচেয়ে বেশি।

আরেক টুইটে তিনি লিখেছেন, আর্জেন্টিনা বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের সম্ভাবনাকে কাজে লাগাতে চায়। বিশেষ করে বাণিজ্যিক দিকটিতে প্রচুর সম্ভাবনা রয়েছে বলে ধারণা করছেন তারা।

উল্লেখ্য, বাংলাদেশে আর্জেন্টিনা দূতাবাস ১৯৭৮ সাল থেকে বন্ধ রয়েছে। এজন্য নিকটতম দূতাবাস হিসেবে ভারতে অবস্থিত আর্জেন্টিনার দূতাবাসের মাধ্যমে কাজ করতে হয়। বাংলাদেশসহ নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপের জন্য ভারতে অবস্থিত দূতাবাসে রাষ্ট্রদূত নিযুক্ত করেছে আর্জেন্টিনা।

বাংলাদেশে বরাবরই আর্জেন্টিনা ফুটবল দলের একনিষ্ঠ ভক্ত-সমর্থক ছিল। তবে কাতার বিশ্বকাপে দলটির প্রতি বাংলাদেশিদের অপরিসীম আবেগ-অনুরাগ বিশ্ববাসীর মনোযোগ কেড়েছে।

বার্তা সংস্থা ইউএনবির প্রতিবেদনে বলা হয়, চলমান বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে মেসির গোলের পর উল্লাসরত বাংলাদেশি সমর্থকদের একটি ভিডিও ফিফার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে পোস্ট করার পর তা বহির্বিশ্বের নজর কাড়ে।

ভিডিওটি দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। আর্জেন্টিনার বিভিন্ন গণমাধ্যমেও ঘটনাটি ফলাও করে প্রচার করা হয়। পরে আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে বাংলাদেশ সম্পর্কে টুইট করে বলা হয়, ‘আমাদের দলকে সমর্থন করার জন্য আপনাদের ধন্যবাদ! ওরা (বাংলাদেশিরা) আমাদের মতোই পাগল!’

এর পরিপ্রেক্ষিতে আর্জেন্টিনার সাধারণ নাগরিকরাও সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আর্জেন্টিনা ফুটবল দলের প্রতি বাংলাদেশিদের অকুণ্ঠ ভালোবাসার প্রতিদান হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য একটি আর্জেন্টাইন ফ্যান গ্রুপও তৈরি করা হয়।

পরবর্তীতে গত শনিবার এক টুইট বার্তায় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো কাফিয়েরো বাংলাদেশে পুনরায় দূতাবাস চালু করার পরিকল্পনার কথা জানান।

Scroll to Top