বর্ণবাদী গান গেয়ে ক্ষমা চাইলেন এনজো ফার্নান্দেজ – Allrounder BD

বর্ণবাদী গান গেয়ে ক্ষমা চাইলেন এনজো ফার্নান্দেজ – Allrounder BD

বর্ণবাদী গান গেয়ে ক্ষমা চাইলেন এনজো ফার্নান্দেজ – Allrounder BD

কোপা আমেরিকার শিরোপা জয়ের পর ফ্রান্স দলে থাকা আফ্রিকান বংশোদ্ভূত খেলোয়াড়দের নিয়ে বর্ণবাদী গানের জন্য ক্ষমা চেয়েছে এনজো ফার্নান্দেজ। শিরোপা জয়ের উন্মাদনায় এই ভুল করেছেন বলে জানিয়েছেন আর্জেন্টাইন এই মিডফিল্ডার।

গত ১৫ জুলাই মায়ামিতে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বার কোপা আমেরিকা জেতে আর্জেন্টিনা। জয়ের উদযাপনে আর্জেন্টিনার মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ সামাজিক যোগাযোগমাধ্যমে টিম বাসের একটি লাইভ ভিডিও পোস্ট করেন। সেই ভিডিওতে ফ্রান্সের আফ্রিকান বংশোদ্ভুত খেলোয়াড়দের নিয়ে বর্ণবাদী গান শোনা যায়।

ঘটনার প্রায় ৭ ঘন্টা পর এ বিষয়ে ক্ষমা চেয়েছেন ফার্নান্দেজ। ইনস্টাগ্রামের এক স্টোরিতে তিনি লিখেছেন, “জাতীয় দলের উদযাপনে আমার ইনস্টাগ্রাম চ্যানেলে একটি ভিডিও পোস্ট করার জন্য আমি আন্তরিকভাবে ক্ষমা চাইছি। এ গানে অত্যন্ত অপমানজনক ভাষা আছে এবং এসব শব্দ ব্যবহারের কোনো অজুহাতই নেই। সব ধরনের বৈষম্যের বিপক্ষে আমি। আমাদের কোপা আমেরিকা উদ্যাপনের উন্মাদনায় পড়ে গিয়েছিলাম, সেজন্য ক্ষমা চাইছি।”

এর আগে ভিডিও প্রকাশের পরই তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিল ফ্রান্সের ফুটবল ফেডারেশন। এ ব্যাপারে তারা আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনকে চিঠি দেবে এবং ফিফাকেও ব্যাপারটি জানানো হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছিল বার্তা সংস্থা এএফপি।

২০২২ সালে কাতার বিশ্বকাপে ফাইনালের প্রতিপক্ষ ফ্রান্স দলকে নিয়ে ওই গানটি বানিয়েছিলেন আর্জেন্টিনার সমর্থকেরা। সে সময় ফ্রান্সের তারকা স্ট্রাইকার ও বর্তমান অধিনায়ক কিলিয়ান এমবাপ্পেকেও উল্লেখ করা হয় সেই গানে।

Scroll to Top