ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬৭

ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬৭
ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬৭

অনলাইন ডেস্ক : পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬৭ জনে দাঁড়িয়েছে। স্থানীয় সময় আজ শুক্রবার নাগাদ ৬৭ জনের মৃত্যুর কথা জানিয়েছে দেশটির স্বায়ত্তশাসিত প্রদেশ মিন্দানাওয়ের স্থানীয় প্রশাসন।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

মিন্দানাও প্রদেশের বেসামরিক নিরাপত্তা বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে। দাতু ওদিন সিনসাউত শহরের কাছে কোসিওং গ্রামে অনেকের মৃত্যুর কারণ হলো—রাতভর ভারী বর্ষণে কাদা, পাথর এবং ভেসে যাওয়া গাছের স্রোত অনেককেই চাপা দিয়েছে।

বেসামরিক নিরাপত্তা বিভাগের প্রধান নাগুইব সিনারিমবো জানিয়েছেন, বন্যার পানি ভূমিধসে সৃষ্ট কাদার সঙ্গে মিশে থকথকে প্রবাহের সৃষ্টি করেছে। এবং তা এই প্রদেশের বেশ কয়েকটি শহরের মধ্য দিয়ে প্রবল স্রোতে বয়ে গেছে। উল্লেখ্য, এর আগে গত বৃহস্পতিবার টানা কয়েক ঘণ্টার বৃষ্টিতে বন্যার পরিস্থিতি আরও ভয়াবহ রূপ ধারণ করে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নাগুইব সিনারিমবো জানিয়েছেন, দাতু ওদিন সিনসাউত থেকে উদ্ধার করা হয়েছে অন্তত ১০ জনের মরদেহ, দাতু ব্লাহ সিনসাউত থেকে উদ্ধার করা হয়েছে আরও ১০ জনের এবং উপি শহর থেকে আরও ৫ জনের মরদে উদ্ধার করা হয়েছে।

এর আগে ২৫ অক্টোবর ফিলিপাইনের উত্তরাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। সেদিন রাত ১০টা ৫৯ মিনিটে আবরা প্রদেশের ডোলোরেস শহরের কাছে এই ভূমিকম্প হয়। ৩৩০ কিলোমিটার দক্ষিণে রাজধানী ম্যানিলায় ভূমিকম্পের তীব্রতা অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

Scroll to Top