‘নতুন ম্যারাডোনা’র জাদুতে রোনালদোর পর্তুগালকে হারিয়ে জর্জিয়ার ইতিহাস

‘নতুন ম্যারাডোনা’র জাদুতে রোনালদোর পর্তুগালকে হারিয়ে জর্জিয়ার ইতিহাস

প্রতি–আক্রমণে কাভারাস্কেইয়ার ছিলেন দুর্দান্ত। তাঁর পায়ে বল গেলেই তৈরি হচ্ছিল দারুণ কিছুর সম্ভাবনা। কাভারাস্কেইয়ার আলো ছড়ানো ফুটবল বাদ দিলে ম্যাচের নিয়ন্ত্রণ ছিল মূলত পর্তুগালের হতেই। ৪৩ মিনিটে জোয়াও পাউলিনিয়ার শট পোস্টের বাইরে দিয়ে যায়। পিছিয়ে থেকেই শেষ পর্যন্ত বিরতিতে যেতে হয় পর্তুগালকে।

বিরতির পরপর রোনালদোর শট পোস্টের ওপর দিয়ে যায়। ৫০ মিনিটে দারুণ এক আক্রমণ থেকে গোলের সুযোগ হাতছাড়া করেন কাভারাস্কেইয়া। এ সময় আক্রমণের জবাব প্রতি-আক্রমণ দিয়েই দিচ্ছিল জর্জিয়া। তেমনই এক প্রতি-আক্রমণ ঠেকাতে গিয়ে প্রথম গোলে ভুল করা সেই আন্তোনিও সিলভা এবার বক্সের ভেতর ফাউল করে বসেন লুকা লোশোভিলিকে। ভিএআরে যাচাই করে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। স্পট কিকে ভুল করেননি মিকাওতাদজে। জর্জিয়াকে এগিয়ে দেন ২–০ গোলে।

দুই গোল হজম করে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে উঠে পর্তুগাল। একের পর এক আক্রমণে কাঁপিয়ে দিচ্ছিল জর্জিয়াকে। কিন্তু অতিরিক্ত আক্রমণাত্মক ফুটবল বিপদও তৈরি করছিল পতুর্গালের জন্য। প্রতি–আক্রমণে জর্জিয়া বারবার হুমকি তৈরি করছিল পর্তুগালের জন্য। শেষ দিকে অবশ্য ম্যাচে ফেরার জন্য একের পর এক আক্রমণ চালিয়ে যায় পর্তুগাল। একাধিকবার খুব কাছাকাছিও পৌঁছৈ গিয়েছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত চেষ্টা করেও ভাঙতে পারেনি জর্জিয়ার রক্ষণ–দুর্গ। হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে পতুর্গালকে।

Scroll to Top