দ্বিতীয় দিন শেষে ভারতের লিড ৩০৮

দ্বিতীয় দিন শেষে ভারতের লিড ৩০৮


স্পোর্টস করেসপন্ডেন্ট

২০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৮

চেন্নাই টেস্টের শুরুটা ছিল বাংলাদেশের। হাসান মাহমুদের দুর্দান্ত বোলিংয়ে ভারতকে শুরুতে রীতিমতো কোনঠাসা করে ফেলেছিল সফরকারীরা। কিন্তু উল্টো বাংলাদেশরই এখন বড় বিপদ! বোলিংয়ের শুরুটা ভালো হলেও পরে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে থামাতে পারেনি বাংলাদেশ। পরে নিজেদের ব্যাটিংটা হয়েছে রীতিমতো হতশ্রী। দুই মিলিয়ে ইতোমধ্যেই তিনশর বেশি লিড দাঁড় করিয়েছে ভারত।

টেস্টের দ্বিতীয় দিন শেষে ভারতের লিড ৩০৮ রানের। ভারতীয়দের হাতে আছে ৬ উইকেট। ফলে লিডটা আরও অনেক বারিয়ে নেওয়ার সুযোগ তাদের হাতে। সপ্তম উইকেট জুটিতে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার দুর্দান্ত এক জুটিতে ভারত প্রথম ইনিংসে তুলেছিল ৩৭৬ রান। বাংলাদেশ আজ তাদের প্রথম ইনিংসে গুটিয়ে গেছে ১৪৯ রানেই। যাতে প্রথম ইনিংসেই ২২৭ রানের লিড পায় ভারত।

আজ শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসের ব্যাটিং করতে নেমে দিনের খেলা শেষ হওয়ার আগে ৩ উইকেটে ৮১ রান তুলেছেন স্বাগতিকরা। যাতে লিডটা গিয়ে আপাতত ঠেকেছে ৩০৮ রানে।

ভারত ২২৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করতে নামলে বাংলাদেশি বোলিং আবারও তাদের শুরুতে ভড়কে দিয়েছে। ইনিংসের তৃতীয় ওভারেই রোহিত শর্মাকে স্লিপে ক্যাচ বানান তাসকিন আহমেদ।

ভারতের দলীয় রান যখন ২৮ তখন দারুণ এক সুইং বলে যশস্বী জয়সোয়ালকে উইকেটের পেছনে ক্যাচ বানান নাহিদ রানা। এরপর শুভমান গিলকে নিয়ে দলকে টানছিলেন বিরাট কোহলি। কিন্তু দলীয় ৬৭ রানের মাথায় মিরাজের স্পিনে থামতে হয় কোহলিকে। ১৭ রান করা কোহলির উইকেট পেতে মিরাজ অবশ্য ভাগ্যের সহায়তাও পেয়েছেন।

কোহলির বিপক্ষে এলবিডব্লিউয়ের আবেদন করলে আউট দিয়ে দেন আম্পায়ার। কিন্তু পরে রিপ্লেতে দেখা যায় বল প্যাডে আঘাত হানার আগে ব্যাটে লেগেছে। অর্থাৎ রিভিউ নিলে নটআউট থাকতেন ১৭ রান করা কোহলি। দিন শেষে ৩৩ রানে অপরাজিত শুভমান গিল। তার সঙ্গে ১২ রানে ক্রিজে ছিলেন রিষভ পান্ত।

১৪৯ রানে অলআউট বাংলাদেশ

এর আগে ব্যাটিং দুর্দশা চলেছে বাংলাদেশের। ১২২/৮ রান নিয়ে আজ দিনের তৃতীয় সেশন শুরু করে বাংলাদেশ। ১ চারে ১১ রান করা তাসকিনকে দুর্দান্ত এক ইয়র্কারে বোল্ড করে বাংলাদেশকে ১৩০/৯ বানিয়ে দেন জাসপ্রিত বুমরাহ। খানিক বাদে বাংলাদেশের দশম ব্যাটার নাহিদ রানাকে তুলে নেন মোহাম্মদ সিরাজ। ১১ বলে ১১ রান করে আউট হয়েছেন নাহিদ। মেহেদি হাসান মিরাজ অপরাজিত ছিলেন ২৭ রানে।

ভারতের হয়ে ৫০ রানে ৪ উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরাহ। মোহাম্মদ সিরাজ, আকাশ দ্বীপ ও রবীন্দ্র জাদেজা দুটি করে উইকেট নিয়েছেন।

এর আগে দ্বিতীয় দিনের প্রথম সেশনে ব্যাটিংয়ে নেমে লাঞ্চের আগেই ৩ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। লাঞ্চ পরবর্তী সেশনের শুরুতেই দ্রুত ২ উইকেট হারিয়ে বিপদটা আরও বেড়েছিল বাংলাদেশের। সাকিব-লিটন জুটি খানিকটা স্বস্তির আভাস দিলেও সেটা বেশিক্ষণ স্থায়ী হয়নি। এই সেশনে আরও ৫ উইকেট হারিয়েছে বাংলাদেশ। চা বিরতির আগেই ৮ উইকেট হারিয়ে ফলো-অনের শঙ্কায় পরে সফরকারীরা।

সারাবাংলা/এসএইচএস


বাংলাদেশ-ভারত সিরিজ

Scroll to Top