দেশের হয়ে বিদায়টা রঙিন হলো না ক্রুসের | চ্যানেল আই অনলাইন

দেশের হয়ে বিদায়টা রঙিন হলো না ক্রুসের | চ্যানেল আই অনলাইন

এই খবরটি পডকাস্টে শুনুনঃ

ক্লাব ক্যারিয়ারের শেষটা স্বপ্নের মত হয়েছিল টনি ক্রুসের । চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেই রিয়াল মাদ্রিদকে বিদায় বলেছিলেন জার্মান তারকা। জাতীয় দলের জার্সিতে শেষটা বর্ণিল হয়নি তার। অবসর ভেঙে জাতীয় দলে ফেরা মিডফিল্ডারের ক্যারিয়ার শেষ হয়েছে ইউরোর কোয়ার্টারে। ২০১০ সালের মার্চে আর্জেন্টিনার বিপক্ষে ১-০ গোলে পরাজয় দিয়ে শুরু হয়েছিল ক্রুসের আন্তর্জাতিক যাত্রা। ২০ বছরের ক্যারিয়ারে ইতি টানলেন স্পেনের কাছে ২-১ গোলের পরাজয় হজম করে।

ইউরো দিয়ে বুটজোড়া তুলে রাখার ঘোষণা আগে দিয়েছিলেন ক্রুস। মার্সিডিজ বেঞ্জ অ্যারেনায় মিকেল মেরিনোর শেষ মিনিটের গোলটি বাজিয়ে দিল ক্রুসের বিদায়ঘণ্টা। ইউরো থেকে জার্মানির বিদায়ের পাশাপাশি, বিদায় হয়ে গেল ক্রুসেরও।

দেশের হয়ে ১১৪ ম্যাচ খেলে ক্রুস গোল করেছেন ১৭টি, এসিস্ট রয়েছে ২১টি। তার সমৃদ্ধির ঝুলিতে একটি বিশ্বকাপও আছে। জিতেছেন ছয়টি চ্যাম্পিয়ন্স লিগ, ছয়টি ক্লাব বিশ্বকাপ, পাঁচটি উয়েফা সুপার কাপ এবং বর্ষসেরা খেলোয়াড় ও গোলদাতার পুরস্কার।

২০০৭ সালে বায়ার্ন মিউনিখে ক্লাব ক্যারিয়ারের যাত্রা শুরু হয় ক্রুসের। জার্মান ক্লাবটির হয়ে সাত বছরের সম্পর্ক শেষে ২০১৪ সালে পাড়ি দেন রিয়াল মাদ্রিদে। মাঝে অবশ্য ২০০৯-১০ মৌসুমে ধারে লেবারকুজেনে খেলেছিলেন ক্রুস।

বায়ার্নের হয়ে ২০৫ ম্যাচে ২৪টি গোল করেন ক্রুস। ছিল ৪৯টি অ্যাসিস্ট। জার্মান ক্লাবটির হয়ে ১০টি শিরোপা স্পর্শ করেন তারকা মিডফিল্ডার। ছিল একটি চ্যাম্পিয়ন্স লিগ, একটি ক্লাব বিশ্বকাপ, তিনটি বুন্দেস লিগা , তিনটি জার্মান কাপ, একটি জার্মান সুপার কাপ এবং একটি উয়েফা সুপার কাপ শিরোপা।

২০১৪ সালে রিয়াল মাদ্রিদে যোগ দিয়ে ৪৬৫ ম্যাচ খেলে করেছেন ২৮টি গোল। অ্যাস্টিট করেছেন ৯৯টি। লা লিগা জায়ান্টদের হয়ে ২৩টি শিরোপা জিতেছেন। রিয়ালের হয়ে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ, পাঁচটি ক্লাব বিশ্বকাপ, চারটি লিগ শিরোপা, চারটি স্প্যানিশ সুপার কাপ, চারটি উয়েফা সুপার কাপ এবং একটি স্প্যানিশ কাপ আছে তার ঝুলিতে।

Scroll to Top