দেরিতে ট্রেন চালানোয় রেকর্ড ! পূর্ব রেলের হাওড়া ডিভিশনের হাল ভয়াবহ

দেরিতে ট্রেন চালানোয় রেকর্ড ! পূর্ব রেলের হাওড়া ডিভিশনের হাল ভয়াবহ

আবীর ঘোষাল, কলকাতা: বাহানাগা অতীত। ধীরে ধীরে গতি বাড়াচ্ছে দক্ষিণ-পূর্ব রেল ও পূর্ব উপকূলীয় রেল ৷ রেল দুর্ঘটনার পরে স্বাভাবিক ছিল না ট্রেন চলাচল। দীর্ঘদিন ধরে বাতিল হচ্ছিল একাধিক মেল, এক্সপ্রেস ট্রেন। এই অবস্থায় ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে রেল চলাচল। একের পর এক মেল, এক্সপ্রেস ট্রেন পুনরায় চলাচল শুরু হচ্ছে। এরই মধ্যে দেখা গেল রেল চলাচলের সময়ানুবর্তিতার ক্ষেত্রে ধীরে ধীরে দক্ষিণ-পূর্ব রেলের গতি বাড়ছে।

সময়ে রেল চলাচলের ক্ষেত্রে গত সপ্তাহের রিপোর্ট বলছে, ভারতীয় রেলের ১০টি জোনের মধ্যে দ্বিতীয় সেরা ফল করে ফেলল দক্ষিণ-পূর্ব রেল। পূর্ব রেল সেক্ষেত্রে অনেকটা পিছিয়ে আছে। সময়ানুবর্তিতার তালিকায় আছে তারা পাঁচ নম্বরে। ডিভিশনের নিরিখে আবার পূর্ব রেলের হাওড়া ডিভিশনের হাল ভয়াবহ। সময় মেনে চলেছে মাত্র ৪৭.৫৯ শতাংশ ট্রেন। অর্থাৎ ৫২.৪১ শতাংশ এক্সপ্রেস ট্রেন লেটে চলেছে। পূর্ব রেলের অপর ডিভিশন আসানসোল (৬৯.৩৫ শতাংশ), দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর (৬৭.৯ শতাংশ) এবং চক্রধরপুরের (৭৬.৭৩ শতাংশ) অবস্থা তুলনামূলকভাবে ভাল। তবে সার্বিকভাবে চলতি অর্থবর্ষে (২০২৩-২৪ অর্থবর্ষ) গড় সময়ানুবর্তিতার নিরিখে গত সপ্তাহে বাজে ফল করেছে ভারতীয় রেল।

আরও পড়ুন– ব্যর্থতা ভুলে নতুন চ্যালেঞ্জ, ক্রিকেটারদের নিয়ে কলকাতায় অনুশীলন শুরু দিল্লির ডিরেক্টর সৌরভ গঙ্গোপাধ্যায়ের

দেরিতে ট্রেন চালানোয় রেকর্ড ! পূর্ব রেলের হাওড়া ডিভিশনের হাল ভয়াবহ

সে কারণে চলতি অর্থবর্ষে সময় মেনে ট্রেন চলার হার কমে দাঁড়িয়েছে ৭৩.২৬ শতাংশ। বর্ষার মধ্যেও সবথেকে ভাল ফল করেছে কোঙ্কন রেলওয়ে (৭৪.৫ শতাংশ)। তারপর আছে যথাক্রমে দক্ষিণ-পূর্ব রেল (৭১.৯৩ শতাংশ), মধ্য রেল (৬৭.৩ শতাংশ), পশ্চিম-মধ্য রেল (৬৪.৭১ শতাংশ), পূর্ব রেল (৬৪.৫৫ শতাংশ), উত্তর রেল (৫৯.৫১ শতাংশ), উত্তর-মধ্য রেল (৫৭.৩৩ শতাংশ), দক্ষিণ-মধ্য রেল (৫৬.৩৯ শতাংশ), ইস্ট-কোস্ট রেল (৫৪.৮৮ শতাংশ) এবং দক্ষিণ-পূর্ব-মধ্য রেল (৩৮.২৪ শতাংশ)। পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, হাওড়া ডিভিশনের গত সপ্তাহে সিগন্যালিং ও পরিকাঠামোগত একের পর এক কাজ হচ্ছিল। এই অবস্থায় একাধিক লোকাল ট্রেন ও দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছিল। তবে যাত্রীদের অভিযোগ, হাওড়া ডিভিশনে দেরিতে ট্রেন চলাচল একটা অভ্যাসে পরিণত হয়ে গিয়েছে।

Published by:Siddhartha Sarkar

First published:

Tags: Howrah Station, Indian Railways

Scroll to Top