দেড় শতাধিক মিয়ানমার সেনা-বিজিপি সদস্য পালিয়ে এসেছে টেকনাফে | চ্যানেল আই অনলাইন

দেড় শতাধিক মিয়ানমার সেনা-বিজিপি সদস্য পালিয়ে এসেছে টেকনাফে | চ্যানেল আই অনলাইন

মিয়ানমারের রাখাইনের নিয়ন্ত্রণ নিয়ে দেশটির সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠী আরকান আর্মির মধ্যে লড়াই তীব্র হয়ে উঠেছে। এ লড়াইয়ে ঠিকতে না পেরে গত তিনদিনে আবারও দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ও সেনাবাহিনীর দেড় শতাধিক সদস্য জীবন বাঁচাতে পালিয়ে কক্সবাজারের টেকনাফে আশ্রয় নিয়েছে।

সীমান্তের একাধিক সূত্র জানিয়েছে, গত তিনদিনে মিয়ানমারের বিজিপি ও সেনা সদস্যরা ধাপে ধাপে টেকনাফে পালিয়ে আসে। এর মধ্যে গত বুধবার সকালে ২০ জন, বৃহস্পতিবার ১১৯ জন এবং শুক্রবার ১৮ জন আশ্রয় নিয়েছে। তাদের বিজিপির টেকনাফের দমদমিয়া ক্যাম্পে রাখা হয়েছে।

অবশ্য এ বিষয়ে বিজিবি ও কোস্ট গার্ডের কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে কোনো কিছু জানায়নি।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরী জানান, স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে জেনেছি মিয়ানমারের সেনা ও সীমান্ত রক্ষী বাহিনী বিজিপির বেশ কয়েকজন সদস্য এপারে আশ্রয় নিয়েছে। তারা বিজিবি ও কোস্ট গার্ডের হেফাজতে রয়েছে। পাশাপাশি সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্তক অবস্থানে আছে।

স্থানীয় একটি সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার রাতে কোস্ট গার্ডের একটি জাহাজে করে ৭৫ জন বিজিপি ও সেনা সদস্যকে গভীর সাগরে মিয়ানমারের জাহাজে তুলে দেওয়া হয়েছে।

সীমান্তের বাসিন্দারা জানান, মিয়ানমারের রাখাইনের সীমান্ত শহর মংডু টাউনশীপ দখলে নিতে বিদ্রোহী গোষ্ঠী আরকান আর্মি সঙ্গে সরকারি বাহিনীর মধ্যে তীব্র লড়াই চলছে। মংডুর অধিকাংশ এলাকা ইতোমধ্যেই আরাকান আর্মি দখলে নিয়েছে। এখন মংডু শহর দখলের লড়াই চলছে।

সীমান্তের একাধিক সুত্র মতে, আরাকান আর্মি মংডু টাউনশীপ ঘিরে রেখেছে। সীমান্তের ওপারে গোলাগুলি ও বিস্ফোরণের বিকট শব্দে এপারে টেকনাফ কেঁপে উঠছে।

Scroll to Top