‘দুর্নীতি’ নিয়ে পড়ুয়ার সঙ্গে ‘আমনে-সামনে’ আলোচনা, রাজ্যপালের কাছে দুই ছাত্র

‘দুর্নীতি’ নিয়ে পড়ুয়ার সঙ্গে ‘আমনে-সামনে’ আলোচনা, রাজ্যপালের কাছে দুই ছাত্র

কলকাতা: এবার নিজেদের ভাবনা নিয়ে সরাসরি রাজ্যপালের সাক্ষাৎ পেতে পারবে পড়ুয়ারা। রাজভবনের উদ্যোগে শুরু হল ‘আমনে সামনে’ পরিষেবা। খোলা হয়েছে একটি হেল্পলাইন নম্বর৷ রয়েছে ই-মেল আইডিও। যার মাধ্যমে নিজেদের ভাবনার কথা সরাসরি রাজ্যপালকে জানাতে পারবে পড়ুয়ার। এরপর রাজ ভবন থেকে অনুমতি এলে মিলবে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে সাক্ষাতের সুযোগ।

রাজভবন সূত্রের খবর, ছুটির দিন বাদে সপ্তাহে সোম থেকে শুক্র সকাল সাড়ে পাঁচটা থেকে সাড়ে ছ’টা পর্যন্ত পড়ুয়াদের জন্য খোলা থাকবে রাজভবন। যে সকল পড়ুয়াদের অনুমতি মিলবে, তারা সরাসরি এসে দেখা করবে রাজ্যপালের সাথে। ভাগ করে নেবে নিজেদের ভাবনা। একইসঙ্গে কোনও অভাব অভিযোগ থাকলে সরাসরি বলতে পারবে রাজ্যপালকে।

বুধবারই প্রথম হল এই ‘আমনে সামনে’ আলোচনা৷ যাতে অংশ নিয়েছিলেন দুই পড়ুয়া। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে বিকাশ ভারতী ল কলেজের চতুর্থ বর্ষের ছাত্র যশরাজ সিং-এর সঙ্গে এদিন কথা বলেন রাজ্যপাল। যশরাজ জানিয়েছেন, তিনি মূলত শিক্ষার পরিকাঠামোগত উন্নয়ন, লাইব্রেরির উন্নয়ন নিয়ে আলোচনা করেছেন রাজ্যপালের সঙ্গে।

‘দুর্নীতি’ নিয়ে পড়ুয়ার সঙ্গে ‘আমনে-সামনে’ আলোচনা, রাজ্যপালের কাছে দুই ছাত্র

রাজ্যপালের সাথে কথা বলেন অরূপ মাইতি নামে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে স্নাতকোত্তর উত্তীর্ণ এক পড়ুয়াও। জানা গিয়েছে, তাঁর সাথে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, দুর্নীতির বিষয় নিয়ে আলোচনা করেছেন রাজ্যপাল। অরূপের তরফে শিক্ষা ব্যবস্থা বদলের ভাবনার কথা জানানো হয়েছে। উচ্চ শিক্ষা নয়, বদল আনতে হবে প্রাথমিক স্তর থেকে, এমনই প্রস্তাব দিয়েছেন অরূপ।

কিন্তু, কেন এমন প্রকল্প রাজভবনের? সম্প্রতি রাজভবনের তরফে স্কুল পড়ুয়াদের নিয়ে একটি বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। সেখানে স্কুল পড়ুয়াদের একাংশ রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করার বিষযে আগ্রহ প্রকাশ করেছিলেন। কিন্তু, সাক্ষাৎ করার আগ্রহ প্রকাশ করা হলেও কী ভাবে তাঁর সঙ্গে দেখা করা যাবে, তা নিয়ে অবশ্য বিস্তারিত ধারণা ছিল না পড়ুয়াদের মধ্যে।

এর জন্য একটি নির্দিষ্ট ইমেল আইডি-ও দিয়ে দেওয়া হয়েছে রাজভবনের তরফে। Aamnesaamne.rajbhavankolkata@gmail.com এই ইমেল আইডির মাধ্যমে স্কুলের পড়ুয়াদের নিতে হবে আগাম অনুমতি। পাশাপাশি, ০৩৩২২০০১৬৪১ এই নম্বরে ফোন করেও পড়ুয়ারা আগাম অনুমতি নিতে পারবেন। রাজভবন সূত্রে খবর এই ই-মেল আইডি বা ফোন নম্বরের মাধ্যমে পড়ুয়াদের অনুরোধ আসা শুরু করলেই রাজ্যপাল সরাসরি সাক্ষাৎপর্ব শুরু করবেন স্কুল পড়ুয়াদের সঙ্গে।

Published by:Satabdi Adhikary

First published:

Tags: CV Ananda Bose

Scroll to Top