দুই দিনেই শেষ টেস্ট, যা বললেন মেহেদী মিরাজ

দুই দিনেই শেষ টেস্ট, যা বললেন মেহেদী মিরাজ
দুই দিনেই শেষ টেস্ট, যা বললেন মেহেদী মিরাজ

আলোকস্বল্পতার কারণে নির্ধারিত সময়ের ১৪ মিনিট আগে শেষ হয়েছে প্রথম দিনের খেলা। দিন শেষে নিউ জিল্যান্ডের সংগ্রহ ১২.৪ ওভারে ৫ উইকেটে ৫৫ রান। এখনও ১১৭ রানে পিছিয়ে তারা। ১৫ উইকেটের দিনে স্পিনারদের ঝুলিতে যায় ১৩ উইকেট। প্রথম দিনের খেলা শেষেই ম্যাচ ঝুঁকে আছে দ্রুত ফলাফলের দিকে। তবে মিরাজের কথা পরিষ্কার, কয় দিনে এই টেস্ট শেষ হবে এই চিন্তায় না গিয়ে নিজেদের পরিকল্পনায় থাকতে চায় বাংলাদেশ দল। তবে মিরাজের আছে আক্ষেপও, দুইশো রানের বেশি করতে চেয়েছিল তারা।

সকাল-সকাল স্যান্টনার, ফিলিপস, প্যাটেলের ঘূর্ণির সামনে পড়ে বাংলাদেশ প্রথম ইনিংসে অলআউট হয়েছে ১৭২ রানে। তবুও দিন শেষে টাইগারদের অবস্থান শক্ত। বাংলাদেশের উইকেটে বরাবরই স্পিনারদের আধিপত্য দেখা যায়। বিশেষ করে মিরপুরের উইকেট যেন স্পিনারদের স্বর্গ। সকাল থেকে বিকাল, পুরোদিনই আজ খেলা হয়েছে ফ্লাডলাইটের আলোতে। ঘূর্ণিঝড় মিগযাউমের প্রভাবে সকাল থেকেই মিরপুরের আকাশ ছিল মেঘাচ্ছন্ন, রোদের দেখা মিলেনি মূহুর্তের জন্যও।

দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এসে মেহেদী হাসান মিরাজ শোনালেন আক্ষেপের কথা,

‘উইকেট অনুযায়ী আমরা ৩০-৪০ রান কম করেছি। ২০০ রানের বেশি করলে মনে করতাম আদর্শ স্কোর। ওখানেই ভুল করেছি। ৩০-৪০ রান আমরা অনেক সময়ই মিস করে যাই। যখন ৪০০ রান প্রয়োজন আমরা করি ৩৫০। এখানে আমাদের উন্নতি করতে হবে। একদিনে সম্ভব নয়, দিনকে দিন চেষ্টা করতে হবে।’

মিরপুরে কোনো টেস্ট ম্যাচ পাঁচদিন পর্যন্ত গড়াবে, এমন কথা ভাবনায় আসবে খুব কম সময়। ঐতিহ্যগতভাবে স্পিন উইকেটে ম্যাচের ফলাফল আসে খুব দ্রুত। চলমান ঢাকা টেস্টও দুই-তিন দিনে শেষ হবার শঙ্কায়। তবে মিরাজ জানালেন, তাদের দল দ্রুত ম্যাচ শেষ করা চিন্তা করছে না।

অন্যকিছু আপাতত না ভেবে আগামীকাল একটি ভালো দিনের আশা করছে বাংলাদেশ দল। মিরাজের বক্তব্য,

‘আমরা ২ দিনে জেতার চেষ্টা করছি না, প্রসেস ফলো করছি। টেস্টে অনেক কিছুই হতে পারে, অনেক দৃশ্যপট বাকি। কালকের দিন যেন নিজেদের করতে নিতে পারি। দ্রুত খেলা শেষ করার চিন্তা করছি না। আমরা ওভার কনফিডেন্ট না। টেস্টে একসময় ওরা উপরে, একসময় আমরা উপরে থাকব, এমন পরিস্থিতি আসে।’

Scroll to Top