দল হিসেবে দেশের মানুষকে কষ্ট দিয়েছি: শান্ত – Allrounder BD

দল হিসেবে দেশের মানুষকে কষ্ট দিয়েছি: শান্ত – Allrounder BD

দল হিসেবে দেশের মানুষকে কষ্ট দিয়েছি: শান্ত – Allrounder BD

বাংলাদেশের ক্রিকেট ভক্তদের জন্য এ যেন এখন নিত্যদিনের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে! বারবার হতাশা উপহার দিচ্ছে বাংলাদেশ দল। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যতিক্রম হয়নি সেই ধারাবাহিকতার। আরও একবার ব্যাটিং ব্যর্থতার সঙ্গে প্রশ্নবিদ্ধ কৌশল ও ব্যাটিং অর্ডার মিলিয়ে আশা জাগিয়ে তরী ডুবল বাংলাদেশের সেমিফাইনাল খেলার স্বপ্নের। আর সেই জন্য বরাবরের মতো ক্ষমাও চেয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বলেছেন, “টিম হিসেবে দেশের মানুষকে কষ্ট দিয়েছি।”

সুপার এইটের প্রথম দুই ম্যাচে বাজে হারের পরও টাইগারদের সামনে সুযোগ ছিল প্রথমবাবের মতো বিশ্বকাপে সেমিফাইনাল খেলার। একই সুযোগ ছিল প্রতিপক্ষ আফগানিস্তানের সামনেও। তবে আফগানদের সমান সুযোগের পাশাপাশি হয়তো মনে ছিল সেমিফাইনাল খেলা অদম্য স্পৃহা। যার বদৌলতে নাজমুল হোসেন শান্তর দলকে হারিয়ে ইতিহাস গড়ে সেমিতে জায়গা করে নিয়েছে রশিদ খান-মোহাম্মদ নবীরা।

“ওভারঅল পুরো টুর্নামেন্টে টিম হিসেবে পুরো বাংলাদেশের ফ্যানদের লেট ডাউন করেছি। যারা আমাদের খেলা ফলো করে বা আমাদেরকে সব সময় সাপোর্ট করেন তাদেরকে আমরা লেট ডাউন করেছি। পুরো টিমের পক্ষ থেকে, বিশেষ করে ব্যাটিং গ্রুপ হিসেবে দেশের মানুষকে ভালো কিছু দিতে পারিনি। তার জন্য অবশ্যই ‘উই ফিল সরি’ এবং সামনে অবশ্যই আমাদের চেষ্টা থাকবে কিভাবে এখান থেকে বের হয়ে আসতে পারি। চেষ্টার কমতি ছিলনা।বাই শতভাগ চেষ্টা করেছে। কিন্তু আমরা দিনশেষে পারিনি, তাই টিমের পক্ষ থেকে সরি”- সংবাদ সম্মেলনে শান্ত 

আফগানদের বিপক্ষে নিজেদের হারের পেছনে ব্যাটিং ব্যর্থতাকে দায়ী করেছেন টাইগার অধিনায়ক শান্ত। তার মতে ব্যাটিংয়ে ভুল সিদ্ধান্ত নেওয়ার কারণে খারাপ করেছে দল। শান্ত বলেন, “আমার মনে হয় এই উইকেটে আমাদের জেতা উচিত ছিল। ব্যাটিং গ্রুপ হিসেবে আমরা অনেক ভুল সিদ্ধান্ত নিয়েছি, যার মাশুল আজ দিতে হয়েছে।” 

শনিবার সেন্ট ভিনসেন্টে বোলারদের সৌজন্যে সেমিফাইনালে ওঠার সুযোগ তৈরি হয়েছিল বাংলাদেশের। কিন্তু সেমিফাইনালে যাওয়া তো দূরের কথা নিজেদের লক্ষ্যমাত্রাও অর্জন করা সম্ভব হয়নি বাংলাদেশের। এমনকি বৃষ্টি আইনেও শেষ পর্যন্ত ৮ রানের ব্যবধানে হেরে শেষ হয়েছে টাইগারদের বিশ্বকাপ যাত্রা।

এ প্রসঙ্গে টাইগার অধিনায়ক বলেন সুযোগ থাকার সত্ত্বেও সেটা কাজে লাগাতে পারেনি দল। তার মতে বিশেষ করে হতাশ করেছে পুরো ব্যাটিং ইউনিট, “এই হার অনেক হতাশার এবং অনেক কষ্টেরও। এই ম্যাচ খেলতে আসার আগে সবারই পরিকল্পনা ছিল, ম্যাচটা আগে আমরা জিতব। কিন্তু যদি সে রকম পরিস্থিতি হয়, ওই সুযোগটা আমরা নেব (সেমিফাইনালের সমীকরণ)। যেটা আমাদের হাতে ছিল, ওটা আমরা নিতে পারিনি। পুরো ব্যাটিং গ্রুপই আমরা বাজে সিদ্ধান্ত নিয়েছি।” 

তবে শান্ত মনে করেন এবারের আসরে দলের প্রাপ্তি শুধু হার নয়। বোলিং ইউনিট খুব ভালো খেলেছে, ভালো করেছে ফিল্ডারাও। এই প্রাপ্তি নিয়েই সামনে এগোতে চান তিনি, “টুর্নামেন্টে বোলিং ইউনিট হিসেবে আমরা অনেক ভালো কাজ করেছি। বিশেষ করে রিশাদ। পুরো টুর্নামেন্টে সে অনেক ভালো বল করেছে। তানজিম সাকিবও ভালো করেছে। সব বোলাররাই ভালো করেছে। সব ম্যাচে ফিল্ডাররাও ভালো করেছে। টুর্নামেন্টে এটাই আমাদের প্রাপ্তি।” 

Scroll to Top