তিনি নেই, তবু তিনি আছেন… একডালিয়া এভারগ্রিনের প্রাণপুরুষ সুব্রত মুখোপাধ্যায়

তিনি নেই, তবু তিনি আছেন… একডালিয়া এভারগ্রিনের প্রাণপুরুষ সুব্রত মুখোপাধ্যায়

ভেঙ্কটেশ্বর লাহিড়ী, কলকাতা: তিনি নেই, তবু তিনি আছেন। একডালিয়া এভারগ্রিন পুজোর প্রাণপুরুষ। সুব্রত মুখোপাধ্যায়। ৮০ বছর পার করে ৮১ বছরে পা রাখল এবার দক্ষিণ কলকাতার একডালিয়া এভারগ্রীন। ঐতিহ্য আর সাবেকিয়ানার মেলবন্ধন এবারও অটুট। তবু কোথাও যেন একটা শূন্যতা। কাছে না থাকার বেদনা। পুজোর ক’টা দিন মন্ডপ প্রাঙ্গনে গেলেই ধুতি পাঞ্জাবি পরে একেবারে বাঙালিবাবু সাজে দেখা মিলতো তাঁর। সাবেক প্রতিমা, অপরূপ মণ্ডপসজ্জা এবং একডালিয়া এভারগ্রিনের ঝাড়বাতি আজও আছে। আছে হাজার হাজার মানুষের ঢল। আলোর রোশনাই। জনস্রোত। নেই শুধু সুব্রত দা।

আরও পড়ুন- শ্বশুরবাড়িতে মেয়ের উপর অত্যাচারের কথা জেনে ব্যান্ড পার্টি নিয়ে সেখানে হাজির হলেন বাবা! তার পর….

তিনি নেই, তবু তিনি আছেন… একডালিয়া এভারগ্রিনের প্রাণপুরুষ সুব্রত মুখোপাধ্যায়

তবে সশরীরে তিনি না থাকলেও একডালিয়া এভারগ্রিন পুজো মণ্ডপ ঢুকতেই তাঁর দেখা মিলবে। আজও। একডালিয়া এভারগ্রিনের পুজো মানেই সুব্রত মুখোপাধ্যায়ের পুজো হিসেবেই পরিচিত। তাই একডালিয়া এভারগ্রীন পুজো কমিটি তাদের প্রিয়, তাদের কাছের মানুষ, মনের মানুষ সুব্রতাকে সঙ্গে নিয়েই এবারেও শারদ উৎসবে আঁকড়ে ধরে রেখেছে। মণ্ডপের মূল প্রবেশদ্বারে ঢোকার ঠিক পাশেই জ্বলজ্বল করছেন তিনি। ছবিতে।

আরও পড়ুন– রূপকথা নয়; চিনে নিন পৃথিবীর সব থেকে ছোট দেশ আর তার রাজকুমারীকে

মণ্ডপজুড়ে নানান শিল্পকর্ম। আর সঙ্গে সুব্রত মুখোপাধ্যায়ের ছবি। ‘নয়ন সমুখে তুমি নাই, নয়নের মাঝখানে নিয়েছো যে ঠাঁই।’ এভাবেই একডালিয়া এভারগ্রীন পুজোর সঙ্গে এবছরও মিলেমিশে একাকার হয়ে রয়েছেন সুব্রত মুখোপাধ্যায়। তাদের প্রিয় নেতা দাদা জননেতা, চিরসবুজ হয়েই থাকবেন আজীবন। বলছে একডালিয়া এভারগ্রিন। ‘‘তোমার পূজার   ছলে তোমায়   ভুলেই থাকি। বুঝতে নারি কখন তুমি   দাও-যে ফাঁকি। ফুলের মালা   দীপের আলো ধূপের ধোঁওয়ার, পিছন হতে পাই নে সুযোগ  চরণ-ছোঁওয়ার, স্তবের বাণীর আড়াল টানি   তোমায় ঢাকি। দেখব বলে এই আয়োজন মিথ্যা রাখি,
আছে তো মোর তৃষা-কাতর আপন আঁখি। কাজ কী আমার   মন্দিরেতে আনাগোনায়–পাতব আসন আপন মনের  একটি কোণায়, সরল প্রাণে নীরব হয়ে তোমায় ডাকি।’’- রবি ঠাকুরের এই গানের মধ্যে দিয়েই তাদের প্রিয় সুব্রত দা’কে স্মরণ করল একডালিয়া এভারগ্রিন ক্লাব।

Published by:Siddhartha Sarkar

First published:

Tags: Durga Puja 2023, Subrata Mukherjee

Scroll to Top