তারকাদের অডডট সেলফির রহস্য

তারকাদের অডডট সেলফির রহস্য

তারকাদের অডডট সেলফির রহস্য

শোবিজের তারকা গেল কয়েক দিন ধরে কপালে টিপ পরে ছবি দিচ্ছেন কয়েকদিন ধরে। তবে তাদের এবারের টিপ পরা ছবি একটু ব্যতিক্রম। সাধারণত নারীরা টিপ পরেন কপালের মাঝে। এবার তারা পরছেন একটু ডানে-বায়ে সরিয়ে। এভাবে পরার কারণ কী? এটা কি কোনো প্রতিবাদের অংশ? নাকি সম্প্রতি ঘটে যাওয়া বেইলি রোডের অগ্নি দুর্ঘটনায় মৃতদের প্রতি সমবেদনার অংশ হিসেবে এটি?

যারা এতে অংশ নিচ্ছেন তারা আপলোডকৃত ছবির সঙ্গে যুক্ত করে দিচ্ছেন হ্যাশট্যাগ অডডটসেলফি। জানা গেছে, সোশ্যাল হ্যান্ডেলে এই ইভেন্ট শুরু হয়েছে নারী দিবসকে (৮ মার্চ) সামনে রেখে নারী নির্যাতন প্রতিরোধে জনমত গড়ে তোলার লক্ষ্যে।

মূলত ৩ মার্চ এই প্রতিবাদে সামিল হওয়ার জন্য ফেসবুকে নিজের দেয়ালে একটি পোস্ট করে আহ্বান জানান নাট্যজন সারা যাকের। যেখানে তিনি নিজেও একটি ‘অড ডট সেলফি’ প্রকাশ করেন। সঙ্গে ছবিটি তোলার একটি টিউটোরিয়ালও দেন। এরপর বিষয়টি নিয়ে পোস্ট দিয়েছেন জয়া আহসান, জাকিয়া বারী মম, সারা যাকের, নুসরাত ইমরোজ তিশা, মাসুমা রহমান নাবিলা, মিথিলা, সারাহ আলমের মতো অভিনয়শিল্পীরা।

তারা সকলেই নিজ নিজ ফেসবুক হ্যান্ডেলে একটি সেলফি পোস্ট করেছেন। যেটাতে লক্ষণীয় বিষয় হলো, তাদের সকলের কপালের টিপ নির্ধারিত জায়গা থেকে কিছুটা সরানো। এই অসামঞ্জস্যকেই মূলত প্রতিবাদের ভাষা মনে করছেন তারা।

ক্যাম্পেইনটির বার্তা এরকম, “বাংলাদেশে প্রতি তিনজনে একজন নারী ঘরে-বাইরে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। কিন্তু সেই অনুপাতে এটা নিয়ে তেমন কোনও প্রতিবাদ হয় না। কারণ আমাদের সমাজে নারীদের শেখানোই হয় নীরবে সহ্য করতে। কিন্তু আমরা চাই, এই ট্যাবু ভেঙে আওয়াজ তুলুক প্রতিটি নারী। কারণ চুপ না থেকে কথা বললেই কেবল সম্ভব এইসব সহিংসতা বন্ধ করা। আর তাই, নারী নির্যাতনের প্রতিবাদ হিসেবে ‘অড ডট সেলফি’; যেখানে প্রতিবাদের ভাষা হিসেবে বেছে নেয়া হয়েছে নারীর সাজের চিরায়ত সঙ্গী কপালের টিপ।”

 

এই বার্তায় সংহতি প্রকাশ করে অভিনেত্রী ছাড়াও দেশের সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার থেকে শুরু করে সাধারণ নারীরাও অংশ নিচ্ছেন এ প্রতিবাদে।

The post তারকাদের অডডট সেলফির রহস্য appeared first on Sarabangla | Breaking News | Sports | Entertainment.

Scroll to Top