জল আর শাঁসে হার মানবে নারকেলও, তেমনই স্বাস্থ্যগুণও! এই ফল মেলে হাতের কাছেই, খেয়ে

জল আর শাঁসে হার মানবে নারকেলও, তেমনই স্বাস্থ্যগুণও! এই ফল মেলে হাতের কাছেই, খেয়ে

টাকি: সুন্দরবনের গোলপাতা গাছের ব্যবহার ও উপকারিতা জানুন। সুন্দরবনের প্রায় সর্বত্রই গোলপাতা জন্মে থাকে। তবে নদী ও খাল ধারে অধিক পরিমাণে দেখা যায়। সুন্দরবনে ছোট বড় মিলে প্রায় ৪৫০ এর মতো নদী ও খাল জালের ন্যায় বিন্যস্ত আছে। আর গোলপাতা গাছও এসব স্থানের নদী-খাল ও চড়াতে বিক্ষিপ্তরূপে শোভা পাচ্ছে। এটি সুন্দরবনের একটি অতি মূল্যবান প্রাকৃতিক অর্থকরী সম্পদ।

গোলপাতা সুন্দরবন সংলগ্ন ও এর আসপাশে সবারি একটি অতি পরিচিত নাম। দেখতে এটি নারকেল পাতার সাদৃশ্য। কিন্তু সকল পাতার চেয়ে এটা মজবুত এবং স্বল্প সময়ে এটি পচন ধরে না।

আরও পড়ুন: এটি কী প্রাণী বলতে পারবেন? থ বিজ্ঞানীরাও, আসল সত্য বেরিয়ে আসতেই আকাশ থেকে পড়ল সকলে

স্থানীয় অধিবাসীদের ঘরের চালায় ছাউনি হিসেবে এটি ব্যপক চাহিদা রয়েছে। অদূর অতীতে স্থানীয় অধিকাংশ ঘরের চালায় এ গোলপাতার ব্যবহার লক্ষ্য করা গেছে। টিনের চালার বিপ্লবের যুগে বর্তমানে এর চাহিদা ততটা দেখা যায়ন। সুন্দরবনের পাশাপাশি উত্তর ২৪ পরগনা জেলার টাকি মিনি সুন্দরবনের গেলে অসংখ্য গোলপাতা গাছ সহ গোলপাতা ফল দেখতে পাবেন।

আরও পড়ুন: সর্বনাশ! আশোকনগরে ডাস্টবিনে ওগুলো কী! মাথায় হাত কত মানুষের

তবে এর ফল ঠিক তাল বা নারকেলের মত ভিতরে জল শাস সবই আছে। স্থানীয় লোকের এর ভিতরে শাঁস খুবই প্রিয়। তবে এর আর একটি বৈশিষ্ট ও গুনাবলি হচ্ছে এটি তালের মত কেটে রস ঝরানো যায় যা ‍দিয়ে খেজুর ও তালের রসের মতই খাদ্যে ব্যবহার করা যায়। এমনকি এ রস দিয়ে বিভিন্ন মিষ্টি সামগ্রী সহ গুড় তৈরিকরা যায়।

—- জুলফিকার মোল্যা

উত্তর ২৪ পরগণা

উত্তর ২৪ পরগণা

Published by:Suman Biswas

First published:

Tags: Bangla News, Coconut, Fruit

Scroll to Top