জয় দিয়েই টেস্ট ক্যারিয়ারের ইতি টানলেন অ্যান্ডারসন – Allrounder BD

জয় দিয়েই টেস্ট ক্যারিয়ারের ইতি টানলেন অ্যান্ডারসন – Allrounder BD

জয় দিয়েই টেস্ট ক্যারিয়ারের ইতি টানলেন অ্যান্ডারসন – Allrounder BD

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারের শেষ ম্যাচটা খেলেছিলেন ২০১৫ সালে বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে। এরপর আর একদিনের ক্রিকেটে খেলেননি জেমস অ্যান্ডারসন। সবশেষ টি-টোয়েন্টিটা খেলেছিলেন ওয়ানডে ছাড়ার ৬ বছর আগে ২০০৯ সালে। তবে টেস্ট ক্রিকেটটা নিয়মিত চালিয়ে গেছেন অ্যান্ডারসন। শুধু চালিয়ে গেছেন বললে অ্যান্ডারসনের সাথে বুঝি একটু অন্যায়ই করা হবে। তার চেয়ে বরং বলা ভালো, টেস্টে রাজত্ব করেছেন ইংলিশ এ পেসার।

টেস্ট ক্রিকেটে পেসারদের মধ্যে অ্যান্ডারসনের চেয়ে বেশি উইকেট নিতে পারেননি আর কোনো বোলার। লডর্সে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের যখন শেষ টেস্টটা খেললেন তখন তার নামের পাশে উইকেট সংখ্যা ৭০৪টি। অ্যান্ডারসনের উপরে শুধু দুই কিংবদন্তি মুত্তিয়া মুরালিধারান ও শেন ওয়ার্ন।

অ্যান্ডারসন অবশ্য কিছুটা আপসোস করতেই পারেন, আর কিছুদিন টেস্ট ক্রিকেটটা চালিয়ে গেলে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী হতে পারতেন ইংলিশ এ পেসার। তবে ক্যারিয়ারের শুরু থেকে ছোট ছোট লক্ষ্য নিয়ে এগিয়ে চলা অ্যান্ডারসন তার আগেই শেষ দেখে ফেলেছেন। টেস্টের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারী হয়েই বিদায় বললেন তিনি।

শুধু উইকেট সংখ্যা, ম্যাচ খেলার দিক থেকেও অনন্য কীর্তি গড়েছেন অ্যান্ডারসন। ২১ বছরের টেস্ট ক্যারিয়ারে ১৮৮টি ম্যাচ খেলেছেন তিনি। ২০০টি টেস্ট খেলে অ্যান্ডারসনের সামনে শুধু শচীন টেন্ডুলকার।

বিদায়ী টেস্টেও দুর্দান্ত বল করেছেন অ্যান্ডারসন। প্রথম ইনিংসে ১০.৪ ওভার বল করে ১ উইকেট নিলেও দ্বিতীয় ইনিংসে ছিলেন চিরচেনা রুপে। ক্যারিয়ারের শেষ ইনিংসে ১৬ ওভার বল করে ৩ উইকেট নিয়েছেন জিমি। মেইডেন দিয়েছেন ৭ ওভার। বলা ভালো, ক্যারিয়ারের শেষ টেস্টে এসেও ধারাবাহিকতা ধরে রেখেছেন। রাজার মতোই মাথা উচু করে বিদায় নিলেন তিনি।

অ্যান্ডারসনের বিদায়ী টেস্টে ইংল্যান্ডের কাছে পাত্তাই পায়নি ওয়েস্ট ইন্ডিজ। ইংলিশদের কাছে ইনিংস ও ১১৪ রানের ব্যবধানে হেরেছে ক্যারীবিয়ানরা।

Scroll to Top