চল্লিশে চালশে! চোখ ভাল রাখতে, দৃষ্টিশক্তি বাড়াতে রোজ খাদ্যতালিকায় রাখুন এগুলি

চল্লিশে চালশে! চোখ ভাল রাখতে, দৃষ্টিশক্তি বাড়াতে রোজ খাদ্যতালিকায় রাখুন এগুলি

দক্ষিণ পরগনা: আস্তে আস্তে আপনার বয়স বাড়ছে আর তার সঙ্গে আপনার চোখের দৃষ্টিশক্তিও কেমন যেন কমে আসছে। অর্থাৎ চলিতি কথায় আছে, চল্লিশে চালসে। কিন্তু তা নয়। আপনি যদি নিয়মিত এই খাবারগুলি মেনে চলেন তাহলে কিন্তু আপনার চোখের ঝাপসা ভাব ও দৃষ্টি শক্তি জ্যোতি বাড়বে বলছেন ডায়েটিশিয়ান।

চোখ মানবদেহের একটি খুবই গুরুত্বপূর্ণ অংশ। স্বাভাবিক চলাফেরা, শিক্ষাগ্রহণ, খাদ্য গ্রহণ-সহ জীবনে চলার সব স্তরে চোখের প্রয়োজনীয়তা অপরিসীম। তাই চোখের দৃষ্টিশক্তি সচল রাখা খুবই জরুরি। দৃষ্টিশক্তি সচল রাখতে, চোখের কার্যক্ষমতা বা উজ্জ্বলতা বাড়ানোর জন্য কিছু বিশেষ খাবার রয়েছে। জেনে নিন, চোখের সমস্যা দূরীকরণে বা দৃষ্টিশক্তির কার্যকারিতা বাড়ানোর উপযোগী কিছু খাবার অঙ্কুরিত ডাল ও ছোলায় ভিটামিন এ ও সি একসঙ্গে থাকে।

আরও পড়ুন: ডেঙ্গি-ম্যালেরিয়ার আতঙ্কে ধূপ-কয়েলের দরকার নেই, বাড়িতে এই গাছ লাগালেই বাপ বাপ করে পালাবে মশা!

চোখের জ্যোতি বাড়াতে ভিটামিন বি বা রাইবোপ্লাভিনের গুরুত্বও কম নয়। এটা পাওয়া যাবে– দুধ, মেটে, ইস্ট, পনির, ডিম ও মাছ থেকে। সুতরাং চোখের জ্যোতি বাড়াতে হলে চাই সবুজ শাক, হলুদ বিভিন্ন রঙের শাকসবজি, ফল, লৌহ ও আমিষযুক্ত খাবার। অপুষ্টির জন্যও চোখের জ্যোতির সমস্যা হয়ে থাকে। শরীরের ক্ষুদ্রান্তে ভিটামিন এ শোষিত হয় চর্বির সঙ্গেই। দেখা যায় নারী অপেক্ষা পুরুষের অন্ত্রে ভিটামিন এ শোষিত হয় তাড়াতাড়ি।

আরও পড়ুন: টনসিলের ব্যথা-সর্দি-কাশি কমাতে ওস্তাদ! স্বাদেও অপূর্ব এই পাতার ভর্তা; রইল রেসিপি

এদিকে ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন ডি, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস এবং জিঙ্কের সঙ্গে ভিটামিন এ–যুক্ত খাবার খেলে বেশি কার্যকর হয়। তাহলে দেখা যাচ্ছে, পরোক্ষভাবে এসব খাবারই কমবেশি চোখের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলছে। গবেষণায় দেখা গিয়েছে, চোখের যাবতীয় সমস্যা থেকে যুক্ত থাকার জন্য ভিটামিন এ প্রয়োজন। নবজাতকের যকৃতে এই ভিটামিন কতখানি সঞ্চিত থাকবে, তা নির্ভর করে মায়ের রক্তে কতটুকু ভিটামিন এ ছিল তার উপর। ভিটামিন এ পাওয়া যাবে গাজর, ভুট্টা, আপেল, টমেটো, পাকা আম, পাকা পেঁপে, রাঙা আলু, মিষ্টি কুমড়া, ক্যাপসিকাম লাল, হলুদ বা সবুজ, সবুজ শাকসবজি যেমন পালংশাক, সজনেপাতা, লেটুসপাতা, বাঁধাকপি ইত্যাদি থেকে।

সুমন সাহা

দক্ষিণ ২৪ পরগনা

দক্ষিণ ২৪ পরগনা

Published by:Raima Chakraborty

First published:

Tags: Eye Care, Lifestyle tips

Scroll to Top