চলচ্চিত্রকার সোহানুর রহমান সোহান আর নেই

চলচ্চিত্রকার সোহানুর রহমান সোহান আর নেই

চলচ্চিত্রকার সোহানুর রহমান সোহান আর নেই

ছবি: সংগৃহীত

বাংলা চলচিত্রের খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তার নিজ বাসভবনে মারা গেছেন। বুধবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর উত্তরার বাসায় ঘুমের মধ্যে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৭ বছর।

নির্মাতা অপূর্ব রানা গণমাধ্যমকে জানান, বুধবার দুপুরে বাসায় ঘুমিয়েছিলেন তিনি। ঘুম থেকে আর জেগে উঠতে পারেননি। এরপর পরিবারের সদস্যরা তাকে নিয়ে যান ক্রিসেন্ট হাসপাতালে। সন্ধ্যা ৭টার দিকে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। তিনি আরও জানান, মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সোহানুর রহমান সোহানের স্ত্রী মারা যান। তার একদিন পর তিনিও চলে গেলেন।

চলচ্চিত্র নির্মাতা কাজী হায়াত বলেন, মঙ্গলবার সোহানুর রহমান সোহানের স্ত্রী ব্রেইন স্ট্রোক করে মারা গেছেন। এই শোক সম্ভবত সহ্য করতে পারেননি তিনি। দুদিন আগে চিকিৎসার জন্য তার জাপান যাওয়ার কথা ছিল। কিন্তু তার স্ত্রী অসুস্থ হয়ে পড়ায় আর যাওয়া হয়নি।

‘কেয়ামত থেকে কেয়ামত’ খ্যাত পরিচালক সোহানুর রহমান সোহান বহু সফল চলচ্চিত্রের নির্মাতা। ‘বিশ্বাস অবিশ্বাস’ তার পরিচালিত প্রথম চলচ্চিত্র। এ শক্তিমান নির্মাতার হাত ধরেই চলচ্চিত্রে আসেন সালমান শাহ, মৌসুমী, পপি ও ইরিন জামানের মতো তারকারা। হালের জনপ্রিয় নায়ক শাকিব খানের মুক্তি পাওয়া প্রথম সিনেমার পরিচালকও ছিলেন এই বরেণ্য নির্মাতা।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে সোহানুর রহমান সোহান টানা দু্ইবার মহাসচিব এবং সহসভাপতির দায়িত্ব পালন করেছেন। আরেক চলচ্চিত্র নির্মাতা শিবলি সাদিকের সহকারী হিসেবে চলচ্চিত্রে কর্মজীবন শুরু করেন তিনি।

সোহানুর রহমান সোহানের উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো– ‘আমার দেশ আমার প্রেম’, ‘স্বজন’, ‘আমার ঘর আমার বেহেশত’, ‘অনন্ত ভালোবাসা’, ‘স্বামী ছিনতাই’, ‘আমার জান আমার প্রাণ’, ‘কোটি টাকার প্রেম’, ‘সে আমার মন কেড়েছে’, ‘দ্য স্পিড’ ও ‘লোভে পাপ পাপে মৃত্যু’ ইত্যাদি।

/এজেড /এএম

Scroll to Top