খেতে ভাল লাগুক বা না লাগুক, কলা গাছের থোড় এই মারণরোগ থেকে রেহাই দেবেই! জানতেন?

খেতে ভাল লাগুক বা না লাগুক, কলা গাছের থোড় এই মারণরোগ থেকে রেহাই দেবেই! জানতেন?

দক্ষিণ দিনাজপুর: কলা গাছের কাণ্ডের মজ্জাকেই থোড় বলা হয়। থোড় খেতেও যেমন সুস্বাদু, তেমনই তা পুষ্টিগুণে ভরপুর। অনেকেই কলার কাণ্ডকে বর্জ হিসেবে ফেলে দেয়। কিন্তু জানলে অবাক হবেন অনেকেই, যে কলার কাণ্ড স্বাস্থ্যের জন্য আশীর্বাদের চেয়ে কম কিছু নয়।

চিকিৎসক রঞ্জিত দত্ত জানান, শরীরের ভিতর থেকে বিষাক্ত পদার্থ পরিষ্কার করে ও পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। থোড়ে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। থোড় হজমশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। থোড়ে রয়েছে এমন বেশ কয়েকটি পুষ্টিগুণ যা আমাদের শরীর-স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত জরুরি।

আরও পড়ুন: আপনি কি খালি ভুলে যান? অ্যালজাইমার্সের প্রাথমিক লক্ষণ কি না মিলিয়ে নিন

জেনে নেওয়া যাক কলার থোড়ের বিশেষ গুণাগুণ –

হজম প্রক্রিয়া বাড়াতে –

থোড় খেলে হজম প্রক্রিয়া সঠিক থাকে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হয়ে যায়। এছাড়াও এটি কিডনি থেকে প্রাকৃতিকভাবে পাথর দূর করতেও সহায়ক। এর সাহায্যে শরীরে উপস্থিত টক্সিনও শরীর থেকে বেরিয়ে যায়।

কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণ –
থোড় ভিটামিন বি সিক্স-এ ভরপুর। রয়েছে পটাশিয়াম, আয়রন-ও। কাজেই, কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণে উপকারি। সারাবছর সুস্থ থাকতে খেতে হবে থোড়।

অ্যাসিডিটি ও গ্যাসের সমস্যা তাড়াতে –
নিয়মিত অ্যাসিডিটির সমস্যায় ভুগলে আপনার উচিত কলার থোড়ের শরবত খাওয়া। যা শরীরে অ্যাসিডের পরিমাণ নিয়ন্ত্রণে রাখে, বজায় রাখে ভারসাম্য। বুক জ্বালাপোড়া, অস্বস্তি ও পেটব্যথা সারাতেও এটি বেশ উপকারী।

আরও পড়ুন: আজ কি ঘুম ভাঙবে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রমের? বড় কিছুর অপেক্ষা শুরু ইসরোর

ওজন কমাতে সহায়ক-
থোড়ে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকে, যার কারণে অনেকমাত্রায় খিদে দূর হয়।এমতাবস্থায় স্বাস্থ্যের ক্ষতি না করে অন্যান্য খাবারের পরিবর্তে স্ন্যাক্স হিসেবে নিতে পারেন থোড়। এটি খেলে পেট ভরা অনুভূত হয়, যা ওজন কমাতে সাহায্য করে। চাইলে স্মুদি বানিয়ে বা সিদ্ধ করে নেওয়া যেতে পারে।

গলব্লাডার পরিষ্কার রাখতে –
গলব্লাডারকে পরিষ্কার রাখে ও কিডনিতে স্টোন জমতে দেয় না থোড়। নিয়মিত থোড়ের রসে এলাচ গুঁড়ো মিশিয়ে খেতে পারলে গলব্লাডার পরিষ্কার থাকে।এমনকি শিশু থেকে বৃদ্ধ সকলকে থোড় খাওয়াতে পারলে ইউরিন থাকবে পরিষ্কার।

টক্সিন দূর করতে সহায়ক –
শরীরে উপস্থিত টক্সিনকে শরীর থেকে বার করতে সহায়ক থোড়। এছাড়া এটি প্রাকৃতিক ভাবে কিডনির পাথর অপসারণেও কার্যকর।

সুস্মিতা গোস্বামী

দক্ষিণ দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

Published by:Raima Chakraborty

First published:

Tags: Banana Farming, Lifestyle tips, Thor

Scroll to Top