কুয়াশা উৎসবে মেতেছে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়

কুয়াশা উৎসবে মেতেছে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়

কুয়াশা উৎসবে মেতেছে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়

ছবি: সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ভিন্নধর্মী আয়োজনে মেতেছেন ময়মনসিংহের মানুষ। অনুষ্ঠিত হচ্ছে দুই দিনব্যাপী কুয়াশা উৎসব। রোববার (১১ ডিসেম্বর) শুরু হয় উৎসবের। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠকে ঘিরে শীতের গ্রামীণ আবহে সাজানো হয়েছে পুরো ক্যাম্পাস।

‘হারাবার আগে পায়ে মাখো শিশির, কুয়াশার মাঠে বাড়ুক প্রাণের ভিড়’ স্লোগানে তৃতীয়বারের এটি আয়োজন করা হয়েছে। উৎসবে ফুটিয়ে তোলা হয়েছে গ্রামবাংলার লোকসংস্কৃতিকে। পিঠা-পুলির আয়োজনসহ গ্রামবাংলার নানা খাবারও রাখা হয়েছে। কুয়াশা উৎবের মাধ্যমে শীতকে বরণ করছেন শিক্ষার্থীরা।

আয়োজকরা জানান, এবারের কুয়াশা উৎসবে রাগ সঙ্গীত, যন্ত্রসঙ্গীত, আবৃত্তি, সাহিত্য আলোচনা, রম্য বিতর্ক, নাট্য পরিবেশনা, নৃত্য পরিবেশনা, রস উৎসব, পালা’সহ নানা আয়োজন রাখা হয়েছে। এছাড়া চিত্রকলা, চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীও রয়েছে। বাংলার লোক উৎসবগুলোর তাৎপর্যকে তুলে ধরতেই এই আয়োজন বলেও জানান আয়োজকরা।

আয়োজনকে ইতিবাচক উল্লেখ করে বিশ্ববিদ্যালয়টির প্রক্টর সঞ্জয় মুখার্জী বলেন, আমরা যে বাংলায় বেড়ে উঠেছি, সেই বাংলাকে স্মরণ করার জন্য, ধারণ করার জন্য এবং কৃত্রিমত্তার বাইরে দূরে যে আমাদের সংস্কৃতি ও ঐতিহ্য আছে সেটিকে স্মরণ করার জন্য এমন আয়োজনের বিকল্প নেই।

/এনকে

Scroll to Top