কাঁদানে গ্যাসের প্রভাবে কী করবেন? | চ্যানেল আই অনলাইন

কাঁদানে গ্যাসের প্রভাবে কী করবেন? | চ্যানেল আই অনলাইন

এই খবরটি পডকাস্টে শুনুনঃ

টিয়ার গ্যাস বা কাঁদানে গ্যাসের অপর নাম ক্লোরোপিক্রিন। এটি একটি রাসায়নিক অস্ত্র যা ল্যাক্রিমাল গ্রন্থির স্নায়ুকে উদ্দীপিত করে এবং চোখ, নাক, মুখ এবং ফুসফুসের শ্লেষ্মা ঝিল্লিকে প্রভাবিত করে। এতে চোখ দিয়ে পানি পরা, চোখে জ্বালাপোড়া, চোখে ব্যথা, অতিরিক্ত লালা, হাঁচি, কাশি, শ্বাস নিতে অসুবিধা, ত্বকে জ্বালা-যন্ত্রণা এবং সাময়িক অন্ধত্বও হতে পারে।

টিয়ার গ্যাসের প্রভাবে করণীয় কী বিষয়টি নিয়ে জানতে চাইলে আনোয়ার খান মডার্ন ইউনির্ভাসিটির পাবলিক হেলথ বিভাগের প্রভাষক ডা. আরফিন জাহান চ্যানেল আই অনলাইনকে বলেন:  টিয়ার গ্যাসের কোন প্রতিষেধক নেই তাই এর প্রভাবে যে লক্ষণ গুলি দেখা দেয় সেগুলো হলো অতি দ্রুত টিয়ার গ্যাসের উৎস থেকে দূরে সরে যেতে হবে, চোখ স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। ঠান্ডা পানি অথবা নরমাল স্যালাইন দিয়ে ১০-১৫ মিনিট ধরে দুই চোখ ধুয়ে ফেলতে হবে।

তিনি আরও বলেন: বোতলের মুখে ছিদ্র করে অথবা স্প্রে নজল লাগিয়ে ৪৫° কোণ করে চোখের ভেতরের কোনার দিক থেকে বাইরের কোনার দিকে পানি ঢেলে চোখ ধুয়ে পরিষ্কার করুন। (কোনভাবেই গরম পানি বা দুধ বা অন্য কোন তরল কিছু ব্যবহার করা যাবে না।) পোশাক পরিবর্তন করে পরিষ্কার পোশাক পরিধান করতে হবে। (সাবান ও পানি দিয়ে গোসল করে নেয়া ভালো।)

এছাড়া অন্য কোনো গুরুতর জটিলতা দেখা দিলে অবশ্যই নিকটস্থ চিকিৎসকের শরণাপন্ন হবার পরামর্শ দেন তিনি।

Scroll to Top