কাঁচা ছোলা খেলে কী হয় জানেন? চিকিৎসকের পরামর্শ জানুন

কাঁচা ছোলা খেলে কী হয় জানেন? চিকিৎসকের পরামর্শ জানুন

উত্তর দিনাজপুর: সকাল হোক কিংবা বিকেল আপনার জল খাবারে রাখুন কাঁচা ছোলা। উচ্চ রক্তচাপ থেকে ওজন সমস্ত কিছু কমবে নিমেষে। চিকিৎসক চিন্ময় দেব গুপ্ত জানান ছোলা পুষ্টিকর একটি শস্যদানা।ছোলা আমিষ, ট্রিপট্যোফান, কপার, ফসফরাস এবং আয়রণ সমৃদ্ধ।সন্ধ্যা কিংবা সকালের জল খাবারে কাঁচা ছোলা ভিজিয়ে কিংবা সেদ্ধ করে শসা, পেঁয়াজ কিংবা গুড়ের সাথে খাওয়া খুব উপকারী। চিন্ময় দেবগুপ্ত বলেন ছোলা ভিটামিন,খনিজ লবণ, ম্যাগনেসিয়াম ও ফসফরাস সমৃদ্ধ।

ডায়াবেটিসের রোগীদের জন্য ছোলা খুব উপকারী। ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়াও যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তারা রোজ নিয়ম করে কাঁচা ছোলা জলখাবারে রাখতে পারেন। ছোলায় থাকা ফলিক অ্যাসিড রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে তাছাড়াও রক্ত চলাচল বেড়ে যায় ছোলা নিয়মিত খেলে। চিন্ময় দেবগুপ্ত আরও জানান, ওজন কমাতে চাইলে রোজ সকাল ও সন্ধ্যা জলখাবারের ছোলা রাখুন। শরীরে জমে থাকা ক্ষতিকারক ফ্যাট কেও কমিয়ে দেয় ছোলা।

 আরও পড়ুন:

আরও পড়ুন: মাছ ভাজার আগে নুন-হলুদ কেন মেখে রাখা হয় জানেন? শরীরের জন্য ভাল না খারাপ? জানুন

শুধু তাই নয় ক্যান্সার প্রতিরোধেও ভীষণ কার্যকরী ভূমিকা পালন করে এই ছোলা। ছোলায় থাকা ফলিক অ্যাসিড শরীরে গেলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে না। এছাড়াও যাদের শ্বাসকষ্ট, অ্যাজমা হাঁপানি ইত্যাদি রোগের সমস্যা রয়েছে তাদের জন্য ছোলা ভীষণ উপকারী। চিন্ময় দেবগুপ্ত আরও জানান, হার্ট ভাল রাখতেও সাহায্য করে ছোলা। ছোলা শরীর মজবুত করতেও স্বাস্থ্যবান রাখতে সাহায্য করে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে সুস্থ সবল করে তোলে।

পিয়া গুপ্তা

উত্তর দিনাজপুর

উত্তর দিনাজপুর

Published by:Piya Banerjee

First published:

Tags: Health, Health care, Health Tips

Scroll to Top