‘কমিশনে’ টাকা গুনে জেরবার জীবন! ‘নুন-ভাত’ খেয়ে অভিনব আন্দোলনে অ্যাপ ক্যাব চালকরা

#কলকাতা: কলকাতার রাস্তায় চলাচল করার জন্য হলুদ ট্যাক্সির উত্তরসূরি হয়ে আত্মপ্রকাশ করে বেশ কয়েকটি বেসরকারি অ্যাপ ক্যাব সংস্থা। মোবাইলের অ্যাপ থেকে প্রয়োজনমতো জায়গায় বসে বুকিং করে বেরিয়ে পড়া যায় গন্তব্যের দিকে। তবে অত্যাধুনিক প্রযুক্তির অ্যাপ ক্যাবকে কেন্দ্র করে মাঝে মধ্যেই ঝামেলার সৃষ্টি হয় চালক এবং যাত্রীদের মধ্যে। চালকদের দীর্ঘদিনের অভিযোগ পেট্রোল এবং ডিজেলের ব্যাপক হারে মূল্য বৃদ্ধি হওয়ার পর থেকে এসি ক্যাব চালিয়ে  পরিষেবা দেওয়ার পরে তাদের পক্ষে লাভের মুখ দেখা সম্ভব হয় না।

তাদের দাবি, যাত্রীদের থেকে প্রচুর টাকা ভাড়া হিসেবে হলেও তার বেশিরভাগ অংশই কমিশন হিসেবে কেটে নেয় অ্যাপ ক্যাব বুকিং সংস্থা। এমনটাই অভিযোগ করছেন অ্যাপ ক্যাব চালকদের একাংশ। এই অভিযোগই সপ্তাহের প্রথম দিনে আজ রাসবিহারী সংলগ্ন অঞ্চলে বাম শ্রমিক সংগঠন সিটুর নেতৃত্বে একটি মিছিলে পা মেলান কলকাতা শহরের প্রায় কয়েকশ অ্যাপ ক্যাব চালক। তবে তাদের দাবি এটাই প্রথমবার নয়।

এর আগেও  বারবার সমস্যায় পড়ে রাজ্য সরকারের দ্বারস্থ হলেও রাজ্য সরকারের নির্ধারিত কমিশনের অঙ্ক বারবার উলঙ্ঘন করছে বেসরকারি সংস্থাগুলি। ৩০ থেকে শুরু করে কখনও কখনও ৪০ শতাংশ পর্যন্ত টাকার অঙ্ক কেটে নেওয়া হচ্ছে কমিশন বাবদ। জ্বালানির দাম যখন আকাশ ছোঁয়া, তখন সংস্থার কাটা কমিশনের এই বাড়বাড়ন্ততে সমস্যায় অনেকেই।

আরও পড়ুন : কলকাতায় ‘কামড়’ কাণ্ড! পুলিশকর্মী ইভাকে জেরা এ সপ্তাহেই, বয়ান রেকর্ড অরুণিমার…

আরও পড়ুন : সমাজ নয়, হোক মানবতার জয়! বোনকে বিয়ে করে বার্তা যুবকের

শুধুমাত্র কমিশনের সমস্যাই নয়, বিভিন্ন সময়ে বিভিন্ন ইন্সেন্টিভ এর প্রতিশ্রুতি দিয়েও তার পেমেন্ট করা হয় না বেসরকারি অ্যাপ ক্যাব সংস্থাগুলির তরফে, এই অভিযোগও উঠে এসেছে চালকদের তরফ থেকে। অ্যাপ ক্যাব গুলিতে বিভিন্ন প্রকারের গাড়ির জন্য যাত্রীদের কাছ থেকে ভিন্ন ভিন্ন পরিমাণ ভাড়া নেওয়া হলেও অনেক ক্ষেত্রেই কম মাইলেজের বড় গাড়ির ক্ষেত্রে ছোট গাড়ির সমান ভাড়া পান চালকেরা। সারাদিনের কাজের শেষে হোম ট্রিপ অপশন নেওয়া হলেও অন্য দিকের ট্রিপ দেওয়া হয় চালকদের। ভাড়া বা এই কারণে কোন চালক ট্রিপ নিতে  অস্বীকার করলে, তাকে ব্লক পর্যন্ত করে দেওয়া হয় কোম্পানির তরফে। এই সমস্ত অভিযোগকে সামনে রেখেই আজ একটি বেসরকারি অ্যাপ ক্যাব সংস্থায় ডেপুটেশন জমা দিলেন প্রায় শতাধিক অ্যাপ ক্যাব চালক।

Published by:Sanjukta Sarkar

First published:

Tags: App Cab, Kolkata News

Scroll to Top