এবার বিশ্ব বাঙালির খাতায় নাম লেখালেন ড. অমু সরকার – DesheBideshe

এবার বিশ্ব বাঙালির খাতায় নাম লেখালেন ড. অমু সরকার – DesheBideshe

এবার বিশ্ব বাঙালির খাতায় নাম লেখালেন ড. অমু সরকার – DesheBideshe

টরন্টো, ১০ জুলাই – কানাডার সর্বোচ্চ সম্মান ‘অর্ডার অব কানাডা’য় ভূষিত হচ্ছেন বিশিষ্ট বিজ্ঞানী ড. অমু সরকার (Dr. Bibudhendra Sarkar)। তিনি শিশুদের দূরারোগ্য ব্যাধি Menkes disease-এর প্রতিষেধক আবিষ্কার করায় তাঁকে এ সম্মানে ভূষিত করা হচ্ছে। এছাড়া তিনি বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশে পানীয় জলে মিশ্রিত বিষাক্ত ধাতু আর্সেনিক দূরীকরণের কৌশল আবিষ্কার করে বিশ্বব্যাপী নন্দিত হন। তিনি গত ৬০ বছর ধরে টরন্টোর SickKids Research Institute -এর একজন সিনিয়র বিজ্ঞানী হিসেবে কাজ করে আসছেন।

ছবিতে বাংলাদেশে আর্সেনিক নিয়ে কাজ করার সময় ড. অমুর সাথে তাঁর দলের অন্যতম সদস্য ডা. ফাতেমা আশরাফ (শহীদ সোহরাওয়ার্দি মেডিকেল কলেজ ও হাসপাতালের সাবেক বিভাগীয় প্রধান (Obs & Gyn) ও সুমাইয়া আজিজ এনি যিনি বর্তমানে ভেড়ামারা (কুষ্টিয়া) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার হিসেবে কর্মরত রয়েছেন।

‘অর্ডার অব কানাডা’ তাঁদেরকেই দেয়া হয় যারা তাদের পেশাগত জীবনে অসামান্য কৃতিত্ব অর্জন করেন যা দেশ ও জাতির জন্য গৌরবের। ড. সরকারের আবিষ্কার কানাডাসহ বিশ্বব্যাপী স্বীকৃতি লাভ করেছে বিধায় কানাডার মহামান্য গভর্ণর জেনারেল মেরি সিমন গত ২৭ জুন ২০২৪ সর্বোচ্চ এ সম্মানের যোগ্য ব্যক্তি হিসেবে ড. অমু সরকারের নাম ঘোষণা করেন।

শিশুদের সাথে কথা বলছেন আমু সরকার।১৯৭৩ সালে তোলা একটি ছবি (আমু সরকার মাঝখানে

১৯৩৫ সালে বাংলাদেশের কুষ্টিয়ায় জন্মগ্রহণকারী অমু সরকার স্থানীয় মিশন স্কুলে লেখাপড়া করেন। দেশভাগের সময় তিনি তার পরিবারের সাথে কলকাতা চলে যান। ১৯৫৯ সালে তিনি উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে আসেন। কানাডায় আসেন ১৯৬৪ সালে। তাঁর স্ত্রী দীপ্তি সরকার একজন নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার ছিলেন। ১৯৮৫ সালে তিনি প্রয়াত হন। তাঁদের দুই সন্তান উৎপল সরকার ও উর্মিলা সরকার।

বিশ্বনন্দিত এ বিজ্ঞানী তাঁর পেশাগত জীবনে শতাধিক পুরষ্কার ও পদক লাভ করেছেন। ১৯৯২-১৯৯৭ বাংলাদেশে আর্সেনিক দূরীকরণের জন্য তার টিম নিয়ে বিনা পারিশ্রমিকে কাজ করেন। ২০১০ সালে শহীদ সোহরাওয়ার্দি মেডিকেল কলেজ তাঁকে স্মারক-সম্মাননা প্রদান করে সম্মানিত করে। ২০১৭ সালে পাবলিক হেলথ ফাউন্ডেশন অব বাংলাদেশ তাঁকে উপদেষ্টা হিসেবে নিয়োগ দেয়।

কানাডার সকল বাঙালিদের পক্ষ থেকে ড. অমু সরকারকে প্রাণঢালা অভিনন্দন জানাচ্ছি।

Scroll to Top