একটি ছবি নিয়ে বিব্রত সিয়াম

একটি ছবি নিয়ে বিব্রত সিয়াম

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের একটা ট্রেন্ডই হয়ে গিয়েছে, কোনকিছু হলে ট্রল করা কিংবা মিম বানানো। অধিকাংশ ব্যবহারকারী ঘটনার আগপিছু না জেনেই স্রোতে ঘা ভাসান। এতে করে সাধারণ মানুষ থেকে শুরু করে তারকারাও নানামূখী সমস্যায় পড়েন। এমনই এক বিব্রতকর ঘটনার সম্মুখীন হয়েছেন চিত্রনায়ক সিয়াম আহমেদ।

ঘটনাটি ঘটেছে স্ত্রীর সঙ্গে তার এক যুগল ছবিকে ঘিরে। যেটিতে তারা ক্ষুদ্র নৃগোষ্ঠী লুসাইদের ঐতিহ্যবাহী পোশাক পরিহিত। তিনি বছর তিনেক আগে স্ত্রীর সঙ্গে ঘুরতে গিয়ে ছবিটি তুলেছিলেন। এটি সম্প্রতি ব্যবহৃত হয়েছে ‘সাম্প্রদায়িক সম্প্রীতি ও উন্নয়ন’ শীর্ষক ব্যানারে। আর এ ব্যানার ও তাদের ছবি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রল ও মিমের বন্যা বয়ে যাচ্ছে।

বিষয়টি নিয়ে সিয়াম তার ভেরিফাইড ফেসবুক পেইজে একটি পোস্ট দিয়েছেন। পুরো ঘটনার একটি ব্যাখা দিয়েছেন এবং একই সঙ্গে ট্রল না করার আহ্বান জানিয়েছেন।

একটি ছবি নিয়ে বিব্রত সিয়াম

তিনি লিখেছেন, “লুসাই জনগোষ্ঠীর সম্মানিত রাজার আমন্ত্রণে বছর তিনেক আগে সাজেকে ঘুরতে গিয়েছিলাম অবন্তীকে নিয়ে। তাদের সংস্কৃতি, কৃষ্টি, পরিবেশ ঘুরে দেখেছিলাম। তাদের ঐতিহ্যবাহী পোশাক পরেছি, সবার আতিথেয়তায় মুগ্ধ হয়েছিলাম সেবার।

নিউজফিডে বেশ কয়েক জায়গায় দেখলাম, আমার আর অবন্তীর এই ছবিটি একটি সাইনবোর্ডে ব্যবহৃত হচ্ছে। সেখানে আমাদেরকে পরিচয় করিয়ে দেয়া হয়েছে পাংখোয়া জনগোষ্ঠীর সদস্য হিসেবে। আমরা এতে বিব্রত হয়েছি, কারণ এর মাধ্যমে পাংখোয়া জনগোষ্ঠীকে হেয় করা হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিনীতভাবে অনুরোধ করব, অবিলম্বে আমাদের ছবিটি সরিয়ে নেয়ার জন্য।

ঘুরতে গিয়েছিলাম পরিবারকে নিয়ে। সেই ছবিটি নিয়ে অনেক জায়গায় দেখলাম নানান রকমের ট্রল হচ্ছে। ভেবেছিলাম অন্য আরও অনেকবারের মতো এবারও এড়িয়ে যাব। কিন্তু ভাবলাম কিছু বলা উচিত।

 

ট্রল আমরা অবশ্যই করব, মিম আমরা অবশ্যই বানাব- পপ কালচারের অংশ হওয়াটাই স্বাভাবিক। কিন্তু কীসে কাউকে অসম্মান করা হচ্ছে, একটি সম্প্রদায়কে ছোট করা হচ্ছে- সেই বোধ থাকাটাও জরুরী। যে তারুণ্যকে আমি প্রতিনিধিত্ব করি, সেই তারুণ্যের কাছে এই সেনসিবিলিটি তো প্রত্যাশা করতেই পারি।”

সিয়াম আহমেদ বর্তমানে ব্যস্ত রয়েছেন এম রাহিমের ‘জংলি’-র শুটিং নিয়ে।

সারাবাংলা/এজেডএস

Scroll to Top