আইসিসি থেকে স্বীকৃতি পেয়ে জাতীয় দলের কোচ হওয়ার স্বপ্ন আশরাফুলের

আইসিসি থেকে স্বীকৃতি পেয়ে জাতীয় দলের কোচ হওয়ার স্বপ্ন আশরাফুলের


স্পোর্টস করেসপেন্ডেন্ট

১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৮

পেশাদার ক্রিকেট থেকে অনেক আগেই অবসরের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের আলোচিত নাম মোহাম্মদ আশরাফুল। তবে ক্রিকেটের সঙ্গেই যে থাকবেন সেই ইচ্ছার কথা জানিয়েছেন বারবার। আশরাফুল এগুচ্ছেনও সেই পথেই। কোচ হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করার লক্ষ্যে এগুচ্ছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক। এরই মধ্যে আইসিসির কোচিং লেভেল-৩ সার্টিফিকেট পেয়ে গেলেন আশরাফুল। আইসিসি থেকে স্বীকৃতি পাওয়া আশরাফুলের স্বপ্ন একদিন জাতীয় দলের কোচ হবেন।

আইসিসির নিয়ম অনুযায়ী টেস্ট খেলার অভিজ্ঞতা থাকলে লেভেল-১ কোচিং কোর্স না করলেও চলে। সেই শর্তে লেভেল-১ কোচিং কোর্স না করা আশরাফুল ২০১২ সালে ইংল্যান্ডে ক্লাব ক্রিকেট খেলতে গিয়ে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের অধীনে লেভেল-২ কোচিং কোর্স করেছিলেন।

গত বছর সংযুক্ত আরব আমিরাতে লেভেল-৩ কোর্স করেন আশরাফুল। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের আয়োজনে এই কোর্সে আশরাফুলকে সুযোগ করে দিতে অবদান ছিল আইসিসিতে কর্মরত বাংলাদেশের আরেক সাবেক অধিনায়ক আমিনুল ইসলামের। আজ আইসিসি থেকে সেই লেভেল-৩ কোচিং কোর্সের স্বীকৃতি পেলেন আশরাফুল।

সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই জানিয়েছেন খবরটা। আশরাফুল লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ, পরম করুণাময় আল্লাহর রহমতে, আইসিসি লেভেল-৩ কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে যোগ্যতা অর্জন করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। ক্রিকেটের প্রতি আমার ভালোবাসা এবং ধারাবাহিক উন্নতির করে যাওয়ার ফলই হচ্ছে এই অর্জন। ক্রিকেটারদের সঙ্গে আমার অভিজ্ঞতা ভাগাভাগি করে নেওয়ার জন্য এবং তাদের পূর্ণ সম্ভাবনার শেখরে পৌঁছাতে অনুপ্রাণিত করতে মুখিয়ে আছি। ইনশাআল্লাহ, ক্রিকেটের উন্নয়ন ও বিকাশে অবদান রাখার জন্য সর্বোচ্চ চেষ্টা করব।’

নিজের অভিব্যক্তিতে সাবেক এই অধিনায়ক বলেছেন,  বড় স্বপ্ন নিয়েই কোচিং কোর্স সম্পন্ন করেছেন তিনি। একদিন হতে চান জাতীয় দলের কোচ।

একটা সময় বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা ছিলেন আশরাফুল। জাতীয় দলের হয়ে বহু স্মরণীয় ইনিংস খেলেছেন। স্পট ফিক্সিংয়ে জড়িয়ে নিজেকে বিতর্কিতও করেছেন। নিষেধাজ্ঞা থেকে ফিরে আবারও জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখেন আশরাফুল। কিন্তু সেই স্বপ্ন পূরণ হয়নি। তবে মাঝে মধ্যেই ক্রিকেটের সঙ্গে থাকার ইচ্ছার কথা প্রকাশ করতে দেখা যায় সাবেক এই তারকা ব্যাটারকে।

সারাবাংলা/এসএইচএস


মোহাম্মদ আশরাফুল

Scroll to Top