১৮ হাজার দর্শক, ১০০ প্রতিমা, বিদেশি অতিথি! পুজো শেষে এবার কার্নিভালের প্রস্তুতি

১৮ হাজার দর্শক, ১০০ প্রতিমা, বিদেশি অতিথি! পুজো শেষে এবার কার্নিভালের প্রস্তুতি
১৮ হাজার দর্শক, ১০০ প্রতিমা, বিদেশি অতিথি! পুজো শেষে এবার কার্নিভালের প্রস্তুতি

কলকাতাঃ চলতি বছর দুর্গাপুজোর কার্নিভাল ২৭ অক্টোবর। দুর্গাপুজোর কার্নিভালকে কেন্দ্র করে জোড় কদমে প্রস্তুতি নিচ্ছে রাজ্যে। এবারের কার্নিভালে ১০০টিরও বেশি পুজো কমিটির অংশ নিতে চলেছে। পুজো কমিটির তালিকা এখনও পর্যন্ত চূড়ান্ত না হলেও সংখ্যা একশোর বেশি হতে চলেছে বলেই নবান্ন সূত্রে খবর। এবারের কার্নিভালের সূচনা হবে ডোনা গঙ্গোপাধ‍্যায় গ্রুপের নৃত্যানুষ্ঠান পরিবেশনের মাধ্যমে। সূত্রের খবর, সৌরভ গঙ্গোপাধ‍্যায়ের স্ত্রী ডোনার গঙ্গোপাধ‍্যায় এবার নিজেই নৃত্যানুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেন।

আরও পড়ুনঃ শুক্রবারে রেড রোডে পুজো কার্নিভাল! দেখে নিন কোন কোন রাস্তা খোলা বা বন্ধ থাকছে

প্রত্যেকটি পুজো কমিটিকে দু-মিনিট করে সময় দেওয়া হবে তাদের অনুষ্ঠান পরিবেশন-এর জন্য। গোটা রেড রোডের দুদিকে কার্নিভালের অনুষ্ঠান দেখার জন্য প্রায় ১৮ হাজার দর্শকদের বসার জায়গা করছে রাজ্য। এবারের কার্নিভালের অনুষ্ঠানে থাকবেন বিদেশি অতিথিরাও। আমন্ত্রণ জানানো হয়েছে বিভিন্ন দেশের ব্রান্ড অ্যাম্বাসেডর থেকে শুরু করে রাষ্ট্রদূতদের প্রতিনিধিদেরও। আমন্ত্রণ জানানো হয়েছে ইউনেস্কোকেও। ইতিমধ্যে রাজ্যের পর্যটন দফতর, কার্নিভাল অনুষ্ঠানে বিদেশি পর্যটকদের আনার ব্যাপারে উদ্যোগ নিয়েছে।

রাম্প তৈরির প্রস্তুতি

অন‍্যদিকে, মূল মঞ্চের উচ্চতা অনেকটাই কমানো হচ্ছে এবছর। মূল মঞ্চে ওঠার জন্য বিশেষ র‍্যাম্প তৈরি করা হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবার সিঁড়ি দিয়ে উঠবেন না। তার জন্যই মূলমঞ্চ সিঁড়ির বদলে একদিকে রাম্প তৈরি করা হচ্ছে। রাম্প তৈরি হচ্ছে গ্রাউন্ড লেভেল থেকে প্রথম ধাপে ১৮ ইঞ্চি, দ্বিতীয় ধাপে ১৮ ইঞ্চি থেকে ৩০ ইঞ্চি (২.৩০ ফুট) উচ্চতা রাখা হচ্ছে এই রাম্পের। মূল মঞ্চের এবারের উচ্চতা ৩০ ইঞ্চি বা আড়াই ফুট।মুখ্যমন্ত্রী এর পা এর চোট এর কথা মাথায় রেখে এবার কার্নিভালের মূল মঞ্চের এই নকশা।

নবান্ন সূত্রে খবর, প্রায় ১৫ হাজারের মতো আমন্ত্রণপত্র ইতিমধ্যে বিলি করা হয়েছে সাধারণ দর্শকদের জন্য। পাশাপাশি ২০০০ এরও বেশি আমন্ত্রিত অতিথি থাকবেন কার্নিভাল অনুষ্ঠান দেখার জন্য।

Published by:Salmali Das

First published:

Tags: Durga Puja Carnival 2023, Mamata Banerjee

Scroll to Top