সাকিবের আবেদন, ম্যাথুসের আউট নিয়ে ক্রিকেট তারকাদের তোলপাড়

সাকিবের আবেদন, ম্যাথুসের আউট নিয়ে ক্রিকেট তারকাদের তোলপাড়
সাকিবের আবেদন, ম্যাথুসের আউট নিয়ে ক্রিকেট তারকাদের তোলপাড়

বিশ্বকাপের মঞ্চে এসে অভিজ্ঞ ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথুসের সময় নিয়ে অবহেলার বলি। বাংলাদেশ অধিনায়কের আবদনে অনফিল্ড আম্পায়ার মারাইস ইরাসমাস সম্মত জানান।  ক্রিকেট ইতিহাসে আন্তর্জাতিক আঙ্গিনায় প্রথমবারের মতো ‘টাইমড আউট’ হয়ে ফিরেছেন ম্যাথুস, কোনো বল না খেলেই। এমন আউটের কাণ্ডে অনেক ক্রিকেট তারকা ক্ষোভ প্রকাশ করলেন। ম্যাথুসের প্রতি হতাশা জানিয়ে আঙুল তুলছেন বাংলাদেশের প্রতি। কেউ কেউ আইসিসির নিয়মের পক্ষে মত জানাচ্ছেন। 

অদ্ভুতভাবে ‘টাইমড আউট’ এর শিকার কোনো বল না খেলা অ্যাঞ্জেলো ম্যাথুস। আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাথুসই প্রথম ক্রিকেটার, যিনি সময় অতিক্রম করে হারিয়েছেন উইকেট। সাকিবের আবেদনে আম্পায়ার মারাইস ইরাসমাস সম্মত জানান, সাদিরা আউট হওয়ার ৫ মিনিট পর আম্পায়ারের আউটের সিদ্ধান্ত। স্বাভাবিকভাবেই হতাশা নিয়ে প্যাভিলিয়নে ফেরা ম্যাথুস হেলমেট ছুড়ে মারেন। ১ বলের ব্যবধানে বাংলাদেশ পায় দুই উইকেট।

আইসিসি’র প্লেয়িং কন্ডিশনের নিয়ম অনুযায়ী, একজন নতুন ব্যাটারকে দুই মিনিটের মধ্যে ক্রিজে এসে নতুন বলের মুখোমুখি হতে হবে। সেখানে ম্যাথুস গরমিল করে ফেলেন।

তিনি হেলমেট বদলাতে গিয়ে নির্ধারিত সময় অতিক্রম করে ফেলেন। বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানও সেখানে আবেদন করে বসেন। আর এই প্রেক্ষিতে আম্পায়ারের আউট দেওয়া ছাড়া অন্য কোনো সিদ্ধান্ত নেওয়ার উপায় ছিল না। এই সিদ্ধান্ত খুশি হতে পারেননি ম্যাথুস ও শ্রীলঙ্কা ম্যানেজমেন্ট৷ এটি ইতিহাসের প্রথম ‘টাইমড আউট’ হিসেবে স্বীকৃতি পেয়েছে। আর এমতাবস্থায় এই আউট নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে সবখানে চলছে নানা আলোচনা।

Scroll to Top