সরিয়ে দেয়া হলো ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সভাপতিকে

সরিয়ে দেয়া হলো ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সভাপতিকে
সরিয়ে দেয়া হলো ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সভাপতিকে

ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের সভাপতি এডনাল্ডো রদ্রিগেসকে সভাপতির পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। গঠন করা হয়েছে অন্তবর্তীকালীন একটি কমিটি। রিও ডি জেনিরোর স্টেট কোর্ট অব জাস্টিস এ নির্দেশ দিয়েছেন। আগামী এক মাসের মধ্যে নতুন সভাপতিকে নির্বাচনেরও নির্দেশ দিয়েছেন আদালত।

অন্তবর্তীকালীন কমিটির দায়িত্ব পেয়েছেন জোসে পেদ্রিজ। তিনি ব্রাজিলের সুপিরিয়র কোর্ট অব স্পোর্টসের বিচারক। আগামী ৩০ দিনের মধ্যে নির্বাচনের যাবতীয় দায়িত্ব পেদ্রিজের উপর বর্তাবে। সিবিএফ তাদের এক মুখপাত্রের মাধ্যমে কোর্ট আদেশের তথ্য নিশ্চিত করেছেন।

সিবিএফের সাবেক সহ-সভাপতি আবেদন করেন ২০২২ সালে সিবিএফ এবং রিও ডি জেনিরোর পাবলিক প্রসিকিউটরদের মধ্যে যে চুক্তির মাধ্যমে রদ্রিগেজ দায়িত্ব নিয়েছিলেন তা বৈধ ছিল না। বৃহস্পতিবার রিওর কোর্ট ঘোষণা করেন যে পাবলিক প্রসিকিউটর এবং সিবিএফের চুক্তি অবৈধ ছিল।

সিবিএফের পরিচালনা পর্ষদে আদালতের হস্তক্ষেপে নিষেধাজ্ঞা আসতে পারে ব্রাজিল ফুটবলে। এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘ফিফা এ বিষয়ে সচেতন যে সিবিএফ এবং রিওর পাবলিক অ্যাটোর্নির মধ্যে সম্পাদিত একটি চুক্তি স্থানীয় আদালতের বাতিল বা নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে। আমরা বুঝি যে এই ধরনের চুক্তির সম্ভাব্য বাতিল বা পরিবর্তন ২৩ মার্চ ২০২২-এ অনুষ্ঠিত সিবিএফ নির্বাহী বোর্ডের নির্বাচনের ফলাফলের উপর প্রভাব ফেলতে পারে।’

‘আমরা সিবিএফকে মনে করিয়ে দিতে চাই যে ফিফার সদস্য দেশগুলো রাষ্ট্রীয় কর্তৃপক্ষ বা তৃতীয় পক্ষের অযাচিত প্রভাব ছাড়াই স্বাধীনভাবে তাদের কার্যক্রম পরিচালনা করতে বাধ্য। এই ধরনের বাধ্যবাধকতার যে কোনো লঙ্ঘন ফিফা সংবিধি অনুযায়ী সম্ভাব্য নিষেধাজ্ঞার কারণ হতে পারে।’

রদ্রিগেজ ব্রাজিলিয়ান ফুটবল ইতিহাসে সিবিএফের প্রথম কৃষ্ণাঙ্গ সভাপতি। ২০২২ সালের ২৩ মার্চ সিবিএফের নির্বাহী পরিষদের নির্বাচনের মাধ্যমে দায়িত্ব গ্রহণ করেছিলেন।

Scroll to Top