ভূমিকম্পে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৩ হলে ফাটল

ভূমিকম্পে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৩ হলে ফাটল
ভূমিকম্পে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৩ হলে ফাটল

কুমিল্লা ব্যুরো:

ভূমিকম্পে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, কাজী নজরুল ইসলাম হল এবং নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী হলের দেয়ালে ফাটল দেখা দিয়েছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন শিক্ষার্থীরা।

শনিবার (২ ডিসেম্বর) সকাল ৯টা ৩৫ মিনিটে কুমিল্লাসহ দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্প অনুভূত হয়। মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৫। এর উৎপত্তিস্থল লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা থেকে ৫.৫ থেকে ৮.৫ কিলোমিটারের মধ্যে ছিল।

সরেজমিন দেখা গেছে, বঙ্গবন্ধু হলের পাঁচতলার দক্ষিণ পাশের ব্লকের ৫০৪ নম্বর কক্ষের সামনের করিডরের মেঝের দুটি টাইলস উঠে গেছে। একই তলায় নতুন ও পুরাতন ব্লকের সংযোগস্থলের করিডরেও ফাটল দেখা গেছে। পাশাপাশি দক্ষিণের ২০৪ ও ২০৫ নং কক্ষের মাঝের সংযোগস্থলে পুরো পাঁচতলায় ফাটল দেখা দিয়েছে। এছাড়াও ২০৯ নং কক্ষেও ফাটল দেখা যায়।

অপরদিকে, কাজী নজরুল ইসলাম হলের দ্বিতীয়তলার ২০৭ নম্বর কক্ষের দেয়াল ও টিভি রুমের সামনের পিলারের সংযোগস্থলে ফাটল দেখা দিয়েছে। ফয়জুন্নেছা হলের পাঁচতলার ৫১১ নম্বর, ৫০৩ নম্বর কক্ষে ফাটল ও চারতলার ৪০৩ নম্বর  কক্ষের সামনের করিডোরে ফাটল দেখা গেছে। ফাটল দেখা দেয়া হলগুলোর মধ্যে দুইটি ছেলেদের ও মেয়েদের একটি হল রয়েছে। এছাড়া, শেখ হাসিনা হলের রিডিং রুমেও হালকা ফাটল দেখা দিয়েছে।

বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থী এমরান হোসেন বলেন, ভূমিকম্পের পর দক্ষিণ ব্লকে দুটি টাইলস উপরের দিকে হালকা উঠে গেছে।

কাজী নজরুল ইসলাম হলের আবাসিক শিক্ষার্থী এহসান জানান, প্রথমে আমরা কিছু বুঝতে পারিনি। ঝাঁকুনির মাত্রা বৃদ্ধি পাওয়ায় সবাই দৌঁড়ে বাইরে চলে যাই। কিছুক্ষণ পর রুমে এসে দেখি দেয়ালে ছোটবড় কিছু ফাটল তৈরি হয়েছে।

এ বিষয়ে হল প্রভোস্টদের সাথে যোগাযোগ করা হলে তারা পুরো বিষয়টি পর্যবেক্ষণ করে দ্রুত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী (সিভিল) মো. আবদুল লতিফ বলেন, বিষয়টা জানা ছিল না। আপনার থেকে জানলাম। ভূমিকম্পের কারণে যদি কোনো সমস্যা হয়, তবে সেটি অবশ্যই ঝুঁকিপূর্ণ। এ বিষয়ে বিশেষজ্ঞদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

/আরএইচ/এনকে

Scroll to Top