পুজোয় ভাইরাল কচুরিপানার শাড়ি! সুতির থেকেও আরামদায়ক! তাঁত, সুতিকে হার মানাচ্ছে!

পুজোয় ভাইরাল কচুরিপানার শাড়ি! সুতির থেকেও আরামদায়ক! তাঁত, সুতিকে হার মানাচ্ছে!
পুজোয় ভাইরাল কচুরিপানার শাড়ি! সুতির থেকেও আরামদায়ক! তাঁত, সুতিকে হার মানাচ্ছে!

উত্তর ২৪ পরগনা: এবার পুজোয় পড়বেন নাকি কচুরিপানার শাড়ি! গ্রাম বাংলার বহু জায়গায় জলাশয়, পুকুর, ডোবায় দেখা যায় অপ্রয়োজনীয় গজিয়ে ওঠা কুচুরিপানা। তবে এবার সেই অপ্রয়োজনীয় কচুরিপানাকেই ব্যবহার যোগ্য করে রীতিমতো তাক লাগিয়ে দিচ্ছে জেলার কয়েকজন মহিলারা।

স্বচ্ছতা পুকার ফাউন্ডেশনের ম্যানেজার কৌশিক মণ্ডলের উদ্যোগে উত্তর চব্বিশ পরগনা জেলার হাবরার কামদেব কাঠিতে বেশ কয়েকজন মহিলারা স্বনির্ভর হওয়ার লক্ষ্যে পুকুর ডোবায় গজিয়ে ওঠা কচুরিপানাকে সংগ্রহ করে তার থেকেই তৈরি করছেন নানা জিনিস, এমনকি শাড়ি তৈরির সুতোও। আর তাই এবার বাঙালির শ্রেষ্ঠ উৎসবে মহিলারা পড়তে পারবেন নজর কারা কচুরিপানার শাড়ি।

অপ্রয়োজনীয় কচুরিপানা থেকেই বিশেষ প্রক্রিয়ায় তৈরি করা হচ্ছে সুতো। আর এই কচুরিপানা সংগ্রহ করার ফলে পরিষ্কার পরিচ্ছন্ন থাকছে জলাশয়ও। পরিবেশ সচেতনতার বার্তা দেওয়ার পাশাপাশি অ-ব্যবহৃত কচুরিপানাকেই ব্যবহারযোগ্য করে তোলা হচ্ছে বিশেষ পদ্ধতিতে। আর এই কাজ করে স্বনির্ভর হচ্ছেন গ্রামের মহিলারাও। জলাশয় থেকে কচুরিপানা তুলে এনে তা সূর্যের আলোতে শুকিয়ে কয়েকদিন বস্তায় ভরে রেখে, বিশেষ পদ্ধতিতে আঁশ ছাড়িয়ে তৈরি করা হচ্ছে সুতো।

আরও পড়ুন: 

এবার সেই সুতো কটনের সঙ্গে ব্যবহার করেই তৈরি করা হচ্ছে নানা ধরনের সুন্দর মন কাড়া শাড়ি। শুধু হাবড়াই নয়, এই কচুরিপানার তৈরি সুতো পৌঁছে যাচ্ছে শাড়ি তৈরির আঁতুড় ঘর শান্তিপুরেও। চরকায় সুতো কেটে সেই সুতো বিভিন্ন রং করে ঐতিহ্যবাহী হস্ত চালিত তাতেই তৈরি হচ্ছে নানা রকমের শাড়ি। যা বাজার-জাত করা হচ্ছে বলেও জানা গিয়েছে। দামও রাখা হয়েছে সাধ্যের মধ্যে।

আরও পড়ুন:  ভাইরাল জ্বর না ডেঙ্গি! বুঝবেন কী করে? বাঁচার উপায় কী? জানুন চিকিৎসকের মত

কমলা, গোলাপি, হলুদ বিভিন্ন ধরনের শাড়ি এখন তৈরি হচ্ছে কচুরিপানার এই সুতো দিয়েই। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা তাদের কচুরিপানার সুতো দিয়ে তৈরি শাড়ি হাতে পেয়ে রীতিমতো উচ্ছসিত। কামদেব কাটির প্রায় ১৫ জন মহিলা এখন সকাল বিকেল কাজ করে যাচ্ছেন কচুরিপানা থেকে বিশেষ পদ্ধতিতে আঁশ ছাড়িয়ে সুতো তৈরির। ইতিমধ্যে বেশ অর্ডারও মিলেছে কচুরিপানা দিয়ে তৈরি শাড়ির। শুধু শাড়ি নয়, পাশাপাশি এই কচুরিপানা ব্যবহার করে মহিলারা তৈরি করছেন নানা ঘর সাজানোর জিনিস থেকে নিত্য প্রয়োজনীয় জিনিসও। তাই এবার পুজোর বিশেষ দিন গুলিতে সকলের নজর কাড়তে, কচুরিপানার শাড়িতে নিজেকে সাজিয়ে তুলুন ।

Rudra Narayan Roy

উত্তর ২৪ পরগণা

উত্তর ২৪ পরগণা

Published by:Piya Banerjee

First published:

Tags: Puja fashion 2023, Saree, Viral Saree

Scroll to Top